1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৭:১৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বাজেট আলোচনায় মন নেই এমপিদের

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
সংসদে চলছে ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা। সাধারণত এই আলোচনায় অংশ নিয়ে প্রস্তাবিত বাজেটের বিভিন্ন ত্রুটি বিচ্যুতি তুলে ধরে থাকেন এমপিরা। বাজেট পাসের আগে কোনো সুনির্দিষ্ট প্রস্তাব থাকলে তা অন্তর্ভুক্ত করেন অর্থমন্ত্রী। কিন্তু সেই বাজেট আলোচনাতেই অমনোযোগী সংসদ সদস্যরা (এমপিরা)।
বুধবার বেলা ১২টার পর বাজেট আলোচনা করছিলেন সিরাজগঞ্জ-৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য তানভির ইমাম। আর সেই আলোচনার সময় সংসদে সভাপতিত্ব করছিলেন জাতীয় সংসদের ডেপুটি ¯িপকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া।
এ সময় গ্যালারিতে দেখা যায়, এমপিরা ছোট ছোট দল (গ্রুপ) পাকিয়ে নিজেদের মধ্যে খোশ গল্পে মেতে উঠেছেন, কেউবা ব্যস্ত পেপার পড়ায়, কেউবা রয়েছেন মোবাইল ফোন নিয়ে ব্যস্ত। আবার কোনো সদস্য গভীর ঘুমে মগ্ন। এরমধ্যে দিয়েই চলছে নিরুত্তাপ বাজেট আলোচনা।
বুধবার দিনের শুরুতে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুক্ষণ থাকার পর বের হতেই এই অবস্থা তৈরি হয় সংসদ গ্যালারিতে।
এসময় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির জন্য নির্ধারিত প্রথম সারির সব আসন ফাঁকা লক্ষ্য করা যায়। একই সঙ্গে সরকারের আরেক শরিক ওয়াকার্স পার্টি ও জাসদের দুটি আসনও ফাঁকা ছিল।
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদকে দেখা যায় নিজের আসন ছেড়ে আওয়ামী লীগের অধ্যাপক আলী আশরাফ ও সাবেক ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরার আসনের কাছে ছোট এক দল পাকিয়ে নিজেদের মধ্যে গল্প আড্ডায় মেতে উঠেছেন।
অন্যদিকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও রাজশাহী-৪ এর সরকার দলীয় সংসদ সদস্য এনামুল আরেকটি গ্রুপে ভাগ হয়ে গল্পে মেতে উঠেছেন।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানের আসনের পাশের চেয়ারে বসে আড্ডা দিচ্ছেন ফরিদপুর-১ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুর রহমান ও আরেকজন সংসদ সদস্য।
আরেক গ্রুপে ছিলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, বিসিবি সভাপতি ও আওয়ামী লীগ সংসদ সদস্য নাজমুল হাসান পাপন, হুইপ শহিদুজ্জামান সরকার, পরে যোগ দেন হুইপ আতিকুর রহমান। এরা সবাই নিজেদের মধ্যে গল্প আড্ডায় মেতে উঠেন।
এদের ছোট ছোট গল্প আড্ডার ফাঁকে পত্রিকা নিয়ে পড়ায় ব্যস্ত সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল-ইসলাম জ্যাকব।
এদের মধ্যে আওয়ামী লীগের ডা. হাবিব-ই-মিল্লাত, পঙ্কজনাথ মোবাইল নিয়ে ব্যস্ত। খুলনার এমপি তালুকদার আব্দুল খালেক গভীর ঘুমে মগ্ন। কোনো কোনো সংসদ সদস্য ভেতর দিয়ে হাঁটাহাঁটি করছেন।
প্রসঙ্গত, কার্যপ্রণালি বিধি অনুযায়ী সংসদ গ্যালারিতে বই বা পেপার পড়ার যাবে না। একই সঙ্গে নিজের আসন ছেড়ে অপ্রয়োজনে অন্যের আসনে গিয়ে গল্প আড্ডা দেওয়াতেও বারণ রয়েছে। এনিয়ে ¯িপকার-ডেপুটি ¯িপকার একাধিকবার এমপিদের সর্তক করেছেন। কিন্তু তাতেও কোন কাজে হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com