1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

তিন লাখ ২৮ হাজার সরকারি পদ খালি

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি দপ্তরে সোয়া তিন লাখেরও বেশি পদ শূন্য আছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
বৃহ¯পতিবার সংসদে এক প্রশ্নের জবাবে তিনি জানান, ২০১৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত সংগৃহীত তথ্য অনুযায়ী বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং দপ্তরগুলোতে তিন লাখ ২৮ হাজার ৩১১টি পদ শূন্য রয়েছে।
অধিবেশনের শুরুতে সভাপতিত্বকারী ডেপুটি ¯িপকার ফজলে রাব্বী মিয়া প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করেন।
ওয়াসিকা আয়শা খানের প্রশ্নে জনপ্রশাসন মন্ত্রী বলেন, “সাধারণত নতুন কোনো দপ্তর সৃষ্টি কিংবা বিদ্যমান কোনো দপ্তরের কার্যক্রমের পরিধি বৃদ্ধি ঘটলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন পদ সৃজনে প্রচলিত বিধি অনুযায়ী সম্মতি প্রদান করে থাকে।”
মনিরুল ইসলাম মিলনের প্রশ্নে তিনি জানান, গত ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং দপ্তরগুলোতে ১৩ লাখ ৮২ হাজার ৩৯৩ জন কর্মরত আছে।
নুরুন্নবী চৌধুরীর প্রশ্নে সৈয়দ আশরাফ জানান, সরকারি দপ্তরগুলোতে কর্মরতদের মধ্যে নারী তিন লাখ ৭৮ হাজার ৩৫৪ জন এবং পুরুষ ১০ লাখ চার হাজার ৩৯ জন।
লুৎফা তাহেরের প্রশ্নে তিনি জানান, মেধা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি ও পদায়ন নিশ্চিতে প্রচলিত এসিআর এর পরিবর্তে কর্মকৃতিভিত্তিক মূল্যায়ন পদ্ধতি ‘এনুয়াল পারফরমেন্স রিপোর্ট (এপিআর)’ প্রণয়ন করা হয়েছে এবং তা পরীক্ষামূলকভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চালু করা হয়েছে।
‘নকলনবিশদের চাকরি নীতিমালা শিগগির’
জিয়াউল হক মৃধার প্রশ্নে আইনমন্ত্রী আনিসুল হক জানান, রমজান ও ঈদুল ফিতর সুষ্ঠুভাবে উদযাপনের জন্য নকলনবিশদের ২০১৬ সালের জুন মাসের বকেয়া বিল পরিশোধ করার পরিকল্পনা সরকারের রয়েছে। কর্মরত নকলনবিশদের চাকরি স্থায়ীকরণসহ স্থায়ী বেতন কাঠামোতে অন্তর্ভুক্তকরণের জন্য অতি অল্প সময়ের মধ্যেই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা হবে।
সেলিনা বেগমের প্রশ্নে তিনি জানান, গত মার্চ পর্যন্ত হাই কোর্ট বিভাগে তিন লাখ ৯৯৯ হাজার ৩০৩টি মামলা বিচারাধীন ছিল। এরমধ্যে দেওয়ানি মামলা ৮৭ হাজার ৯৬৪টি এবং ফৌজদারি মামলা দুই লাখ ৪১ হাজার ১৫টি রিট মামলা ৬৩ হাজার ২৫০টি এবং আদিম মামলা সাত হাজার ৭৪টি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com