1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

হাওরে পানি সংকট দূরীকরণে ৭ বিল খনন

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ জুন, ২০১৬

জগন্নাথপুর প্রতিনিধি ::
জগন্নাথপুর পৌর এলাকার একাংশ ও উপজেলার মিরপুর ইউনিয়নের একাংশ নিয়ে অবস্থিত হাপাতি হাওর। হাওরে মোট ৮টি বিল রয়েছে। এসব বিলের পানি দিয়ে হাওরের প্রায় ২৫০ একর জমি চাষাবাদ করা হয়। কালের বিবর্তনে এসব বিল ভরাট হয়ে যাওয়ায় বিগত প্রায় ১০ বছর ধরে হাওরের অধিকাংশ জমি অনাবাদি থাকে। পানির অভাবে জমি আবাদ করতে পারেননি কৃষকরা। যদিও ডিপ মেশিনের পানি দিয়ে হাওরের কিছু জমি আবাদ করা হতো। অবশেষে হাওরের পানি সংকট দূরীকরণে বিল খননের উদ্যোগ নেন জগন্নাথপুর পৌর এলাকার ইসহাকপুর গ্রামের বাসিন্দা যুক্তরাজ্যের মিডল্যান্ড আ.লীগের সহ-সভাপতি আকমল খান। স্থানীয় এলাকাবাসীকে সাথে নিয়ে আকমল খান প্রায় কোটি টাকা ব্যয়ে তাঁর ব্যক্তি উদ্যোগে গত চৈত্র মাসে হাপাতি হাওরের ৮টি বিলের মধ্যে ৭টি বিল খনন করেন। বিলগুলো খনন করায় আগামীতে হাওরের জমি আবাদে আর পানি সংকট থাকবে না বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে স্থানীয় কৃষকদের মধ্যে আবারো জমি আবাদের আমেজ ফিরে এসেছে।
এ ব্যাপারে যুক্তরাজ্য প্রবাসী আকমল খান জানান, আমরা প্রবাসে থাকলেও নাড়ীর টানে বারবার দেশে ফিরে আসি এবং এলাকার সমস্যা সমাধানে আপ্রাণ চেষ্টা করে থাকি। পানি সংকটের কারণে বিগত ১০ বছর ধরে হাওরের জমি আবাদ হচ্ছে না দেখে আমার ব্যক্তি উদ্যোগে ৮টি বিলের মধ্যে ৭টি বিল খনন করি এবং আগামী বছর বাকি ১টি বিলও খনন করবো। এখন থেকে হাওরে জমি আবাদ করতে আর পানির অভাব থাকবে না। বিলগুলো খনন করায় পানি সংকট দূর হওয়ার সাথে মাছের অভয়াশ্রমও তৈরি হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com