1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১০:০০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নটরডেমসহ তিন কলেজে পরীক্ষার মাধ্যমেই ভর্তি

  • আপডেট সময় রবিবার, ১২ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
রাজধানীর নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ‘পরীক্ষা নেয়া হবে’ মর্মে হাই কোর্টের দেয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। হাই কোর্টের এ আদেশের বিরুদ্ধে সরকারের করা আপিল রোববার খারিজ করে দিয়েছেন আদালত।
প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের একটি বেঞ্চ এ আদেশ দেন।
সর্বোচ্চ আদালতের এ আদেশের ফলে ওই তিন কলেজের ক্ষেত্রে স্বতন্ত্রভাবে ভর্তি প্রক্রিয়ায় আর কোনো বাধা রইলো না।
এর আগে গত ১২ মে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুযায়ী অনলাইনের মাধ্যমে ২৬ মে থেকে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়। আগামী ১৬ জুন ভর্তির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। আর ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত চলবে ভর্তি।
ওই নীতিমালার ৩.১ ধারা অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তিতে কোনো পরীক্ষা গ্রহণ করা হবে না। মাধ্যমিকে ফলের ওপর ভিত্তি করে ভর্তি করা হবে। ৩.২ ধারা অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়, অধস্তন দপ্তরসমূহ ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের জন্য ২ শতাংশ কোটা সংরক্ষণ করতে হবে।
এছাড়া ৪.১ ধারায় বলা হয়েছে- অনলাইনে বা টেলিটক এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। ৪.২ ধারায় বলা হয়েছে, অনলাইন আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা জমাদান সাপেক্ষে ১০টি কলেজকে পছন্দের তালিকায় দেয়া যাবে।
শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এই নীতিমালা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক তিনটি রিট আবেদন করেন এ তিন কলেজের অধ্যক্ষ। আবেদনের পরিপ্রেক্ষিতে ২২ মে ফলের ভিত্তিতে ভর্তির নীতিমালা সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এ সার্কুলার তিন কলেজের ক্ষেত্রে স্থগিত করে দেন।
সেই অনুযায়ী কলেজ তিনটি প্রতিষ্ঠানই নিজেদের নিয়ম অনুযায়ী গত শুক্রবার (১০ জুন) ভর্তি প্রক্রিয়া স¤পন্ন করে। রোববার আপিল বিভাগের রায়ে তাদের সেই ভর্তি প্রক্রিয়া যথাযথ বলেই গণ্য হল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com