1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১৮ মে ২০২২, ০৮:২৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

রোজার গুরুত্ব ও ফজিলত

  • আপডেট সময় শনিবার, ১১ জুন, ২০১৬

মাও. কাজী মো. শাহেদ আলী ::
(পূর্ব প্রকাশের পর)
পবিত্র রমজান শরীফের মাসের প্রথম দশ দিন রহমতের। মহান আল্লাহপাক এরশাদ করেন অর্থাৎ- হে ঈমানদারগণ! তোমাদের উপর (রমজানের) রোজা ফরজ করা হয়েছে যেমনভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী উম্মতের উপর, যাতে করে তোমরা পরহেজগার (মোত্তাকী) হতে পার। রোজার ফজিলত ব্যাপারে বহু সংখ্যক হাদিস বর্ণিত হয়েছে। হযরত সাহল ইবনে সাদ (রা.) হতে বর্ণিত, তিনি বলেন- রাসুলে পাক (সা.) এরশাদ ফরমাইয়াছেন জান্নাতের আটটি দরজা রয়েছে, উহার একটি দরজার নাম হল রাইম্যান (পরিতৃপ্তকারী)। এ দরজা দিয়ে শুধুমাত্র রোজাদারগণই প্রবেশ করবেন। (বোখারী ও মুসলিম)।
হযরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত তিনি বলেন, হযরত রাছুলে পাক (সা.) বলেছেন, আদম সন্তানের নেক আমল (আমলের সওয়াব) বাড়ানো হয়ে থাকে। প্রত্যেক নেক আমল দশগুণ হতে সাতশতগুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়। আল্লাহতায়ালা বলেন, রোজা ছাড়া কেননা রোজা আমারই জন্য এবং আমিই এর প্রতিফল দান করব। কারণ সে আমারই জন্য আসন প্রবৃত্তি ও খানাপিনার জিনিস ত্যাগ করেছে। রোজাদারের জন্য দু’টি আনন্দ রয়েছে। একটি তার ইফতারের সময় এবং অপরটি বেহেশতে আপন পরওয়ারদিগারের সাথে সাক্ষাতের সময়।
নিশ্চয়ই রোজাদারের মুখের গন্ধ আল্লাহর নিকট মেশকের খুশবু অপেক্ষাও অধিক সুগন্ধময়।
রোজা হচ্ছে মানুষের জন্য দোজখের আগুন হতে রক্ষার ঢাল স্বরূপ। সুতরাং যখন তোমাদের কাহারও রোজার দিন আসে সে যেন অশ্লীল কথা না বলে এবং অনর্থক শোরগোল না করে। যদি কেউ তাকে গালি দেয় অথবা তার সাথে ঝগড়া করতে চায় সে যেন বলে আমি একজন রোজাদার। (বোখারি মুসলিম)। বিভিন্ন হাদিস শরীফ দ্বারা রোজার গুরুত্ব ও ফজিলত সম্পর্কে প্রমাণিত হয়েছে যে রোজা ঢাল স্বরূপ।
রোজা ও পবিত্র কোরআন শরিফ বান্দাদের জন্য কিয়ামতের দিন সুপারিশ করবে। রোজা বলবে হে প্রভু? আমি আপনার বান্দা, দিনের বেলায় পানাহার ও প্রবৃত্তির চাহিদা হতে বিরত রেখেছি। সুতরাং আপনি তার ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন। (চলবে)

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com