1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বক্তা নেই, ‘বাধ্য’ হয়ে অধিবেশন মুলতবি

  • আপডেট সময় বুধবার, ৮ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনার প্রথম দিনেই বক্তার অভাবে আগেভাগে সংসদ অধিবেশন মুলতবি ঘোষণা করলেন ডেপুটি ¯িপকার ফজলে রাব্বী মিয়া।
বুধবার সকাল ১০টায় সংসদ অধিবেশন বসে সোয়া দুই ঘণ্টার মাথায় মুলতবি হয়ে যায়, যদিও আগের দিনই একই সময় শুরু হয়ে আরও প্রায় এক ঘণ্টা বেশি চলেছিল। বেলা সোয়া ১২টার দিকে অধিবেশনে সভাপতিত্বকারী ডেপুটি ¯িপকার বলেন, “মাননীয় সদস্যবৃন্দ আমি আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। বাজেট আলোচনার জন্য মোট ৪৫ ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১০ ঘণ্টা বিরোধী দলের। বাকি সময়টা স্বতন্ত্র সংসদ সদস্যসহ সরকারি দলের।
“কিন্তু দুঃখের সাথে জানাচ্ছি যে, বিরোধী দলের একজন সদস্যেরও নাম দেওয়া হয়নি। সরকারি দলের সদস্যরা অনেকে উপস্থিত থাকলেও অনীহা প্রকাশ করছেন। বাধ্য হয়ে আমাকে সোয়া ১২টায় অধিবেশন মুলতবি করতে হচ্ছে।”
বুধবার ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন ও বিরোধী দলের প্রধান হুইপ বা হুইপরা আগেই ¯িপকারের কাছে বক্তাদের তালিকা দেন। বক্তার সময়ও তারাই নির্ধারণ করে দেন।
সে তালিকা অনুযায়ী ¯িপকার বক্তব্য দেওয়ার আহ্বান জানান। তবে কারও সময় বাড়ানোর প্রয়োজন হলে সেটা ¯িপকারই বাড়িয়ে দেন।
এদিন ক্ষমতাসীন আওয়ামী লীগের আলী আশরাফ, আবু সাইদ আল মাহমুদ স্বপন, ইসরাফিল আলম ও স্বতন্ত্র সদস্য তাহজীব আলম সিদ্দিকী বাজেট আলোচনায় অংশ নেন।
অন্যদের নাম না পেয়ে ডেপুটি ¯িপকার বলেন, “আপনারা এখন নাম দিচ্ছেন না। কিন্তু পরবর্তীতে আপনারা সময় চাইলে আপনাদের চাহিদা মতো সময় দেওয়া যাবে বলে আমি বিশ্বাস করি না।”
গত ১ জুন শুরু হয় সংসদের একাদশ অধিবেশন। পরদিন অর্থমন্ত্রী নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব করেন।
গত সোম ও মঙ্গলবার ২০১৫-১৬ অর্থবছরের স¤পূরক বাজেটের ওপর আলোচনা করে তা পাশ হয়।
অধিবেশন শুরুর দিন কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বাজেটের ওপর ৪৫ ঘণ্টা সাধারণ আলোচনার সিদ্ধান্ত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com