1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ১৮ মে ২০২২, ০৮:২২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

২০ ওষুধ কোম্পানি বন্ধের নির্দেশনা চেয়ে রিট

  • আপডেট সময় রবিবার, ৫ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
হাইকোর্ট সরকারি নীতিমালা অনুসরণ না করে ওষুধের মান নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় ২০টি ফার্মাসিউটিক্যাল কো¤পানির লাইসেন্স বাতিলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। একই সঙ্গে এসব কো¤পানি যাতে ওষুধ উৎপাদন করতে না পারে তার নির্দেশনা চাওয়া হয়েছে। যে সব কো¤পানির লাইসেন্স বাতিলের আবেদন জানানো হয়েছে সেগুলো হলো- এক্সিম ফার্মাসিউটিক্যাল, এভার্ট ফার্মা, বিকল্প ফার্মাসিউটিক্যাল, নর্থ বেঙ্গল ফার্মাসিউটিক্যাল, রিমো ক্যামিকেল, রিদ ফার্মাসিউটিক্যাল, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যাল, ¯পার্ক ফার্মাসিউটিক্যাল, স্টার ফার্মাসিউটিক্যাল, সুনিপুণ ফার্মাসিউটিক্যাল, ডলফিন ফার্মাসিউটিক্যাল, ড্রাগল্যান্ড, গ্লোব ল্যাবরেটরিজ, জলপা ল্যাবরেটরিজ, কাফিনা ফার্মাসিউটিক্যাল, মেডিকো ফার্মাসিউটিক্যাল, ন্যাশনাল ড্রাগ, টুডে ফার্মাসিউটিক্যাল, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যাল ও ইউনিভার্সেল ফার্মাসিউটিক্যাল লিমিটেড।
হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ- এর পক্ষে অ্যাডভোকেট মনজুর মোর্শেদ রোববার এই রিট দায়ের করেন। রিটে ১৪টি ফার্মাসিটিক্যাল কো¤পানির পেনিসিলিন ও সেফালো¯েপারিন গ্রুপের অ্যান্টিবায়োটিক ওষুধ উৎপাদন বন্ধের নির্দেশনা চাওয়া হয়েছে। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের ডিভিশন বেঞ্চে চলতি সপ্তাহে এই রিটের শুনানি অনুষ্ঠিত হতে পারে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে সরকার পাঁচ সদস্যের এক বিশেষজ্ঞ কমিটি গঠন করে দেয়। এই বিশেষজ্ঞ কমিটি দেশের ৮৪টি ফার্মাসিউটিক্যাল কো¤পানি পরিদর্শন করে ২০টি কো¤পানিকে মান স¤পন্নহীন ওষুধ উৎপাদনের জন্য দায়ী করে। ওই প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে এ রিট দায়ের করা হয়েছে। বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন দেওয়ার পরও সরকার এসব কো¤পানির বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়নি বলে রিটে উল্লেখ আছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com