1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
সোমবার, ১৬ মে ২০২২, ০৮:৩৬ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সাত দিনব্যাপী আবৃত্তি কর্মশালা সম্পন্ন : ‘বাংলা ভাষা’র প্রমিত উচ্চারণ করতে হবে’

  • আপডেট সময় রবিবার, ৫ জুন, ২০১৬

শামসুল কাদির মিছবাহ ::
সাতদিন ব্যাপী আবৃত্তি কর্মলায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেছেন, এখানে এসে মনে হচ্ছে, আমি জেলা প্রশাসক হিসেবে উপস্থিত না হয়ে যদি একজন প্রশিক্ষণার্থী হিসেবে থাকতে পারতাম, তাহলে আমার খুব ভালো লাগতো।
বাংলাভাষা শুদ্ধ উচ্চারণের প্রতি আরো মনোযোগ বাড়াতে তাগিদ দেন জেলা প্রশাসক। জেলা প্রশাসক বলেন, ভাষাই আমাদের গর্ব, প্রাণ। এই জায়গাটাকে ঠিক রেখেই ভাষার প্রমিত উচ্চারণ করতে হবে।
শুদ্ধ উচ্চারণ, শুদ্ধ সংগীত ও উপস্থাপনার উপর রোজার পরে ওয়ার্কশপ করার পরিকল্পনার কথা জানান জেলা প্রশাসক।
জেলা উদীচী’র সভাপতি ও জেলা শিল্পকলা একাডেমির কার্যকরী সদস্য বিজন সেন রায় বলেন, সুনামগঞ্জে সাত দিন ব্যাপী আবৃত্তি কর্মশালার যে আয়োজন করা হয়েছে তা সুন্দরভাবে সফল সমাপ্তিও হয়েছে। এবং এই কর্মশালার প্রশিক্ষক একজন গুণী আবৃত্তি শিল্পী। তাঁর এই প্রশিক্ষণের মধ্য দিয়ে কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা শুদ্ধ উচ্চারণ ও সুন্দর আবৃত্তিতে অনেক দূর এগিয়ে যাবে।
আবৃত্তি কর্মশালার প্রশিক্ষক ফয়জুল্লাহ সাঈদ বলেন, আমি আপনাদের শেখাতে আসিনি, আমি আপনাদের কাছ থেকে শিখি। প্রশিক্ষণ দিতে আমি প্রায়ই বিভিন্ন জেলায় যাই এবং নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করি। তিনি বলেন, এই প্রশিক্ষণের মধ্য দিয়ে আপনারা ভালো আবৃত্তি শিল্পী হয়ে যাবেন এ কথা আমি বলছি না। আমি আপনাদের সিঁড়িতে উঠার পথ দেখিয়ে যাচ্ছি। চেষ্টা আর সাধনার মাধ্যমে আপনাদের মেধা ও যোগ্যতা কাজে লাগিয়ে একদিন কাক্সিক্ষত লক্ষে পৌঁছে যাবেন।
আবৃত্তি কর্মশালার শেষ দিনে ভাষার শুদ্ধ উচ্চারণ, সুন্দর ও সাবলীল আবৃত্তির নিয়ম-কানুনসহ ভাবরসের ক্লাস নেয়া হয়। অত্যন্ত চমকপ্রদ ও আনন্দদায়ক এই কর্মশালায় শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যায়। এর আগে এতো সুন্দর ও আনন্দদায়ক প্রশিক্ষণের স্বাদ পায়নি তাঁরা।
সাত দিন ব্যাপী আবৃত্তি কর্মশালা গতকাল রবিবার ছিল শেষ দিন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় গত ৩০মে শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই কর্মশালা শুরু হয়েছিল।
কর্মশালায় স্থানীয় আবৃত্তি শিল্পী, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন বাংলাদেশ টেলিভিশনের নিউজ প্রডিউসর ও আবৃত্তি শিল্পী ফয়জুল্লাহ সাঈদ।
কর্মশালার সমাপনী দিনে জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেলের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা উদীচীর সভাপতি ও দৈনিক সুনামকণ্ঠের সম্পাদক বিজন সেন রায় ও আবৃত্তি কর্মশালার প্রশিক্ষক ফয়জুল্লাহ সাঈদ, প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন শাহিনা আক্তার রুবি ও আবেদ খান হৃদয়।
অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, প্রশিক্ষক ফয়জুল্লাহ সাঈদ ও সিনথিয়া প্রমুখ। অনুষ্ঠানে প্রশিক্ষককে ক্রেস্ট প্রদান করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com