1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

মানবতাবিরোধী অপরাধ : হবিগঞ্জের এক ভাইয়ের ফাঁসি, দু’জনের আমৃত্যু কারাদন্ড

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে হবিগঞ্জের রাজাকার মহিবুর রহমান ওরফে বড় ভাইয়ের মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। এছাড়া মহিবুরের ছোট ভাই মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এবং তাদের চাচাতো ভাই আবদুর রাজ্জাককে আমৃত্যু কারাদন্ড দেয়া হয়েছে।
বুধবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী। আসামিদের বিরুদ্ধে আনিত চার অভিযোগের চারটিই রায়ে প্রমাণিত হয়েছে।
বুধবার এ রায় ঘোষণা করা হবে বলে মঙ্গলবার দিন ধার্য করা হয়েছিল। গত ১১ মে বিচার শেষে ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন। একাত্তরের চারটি ঘটনায় হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ ও ধর্ষণের অপরাধে তাদের অভিযুক্ত করা হয়েছিল।
গত বছর ২৯ সেপ্টেম্বর যুদ্ধাপরাধের চার অভিযোগ গঠনের মধ্যদিয়ে এ তিন ভাইয়ের বিচার শুরু করেন ট্রাইব্যুনাল। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২১ অক্টোবর থেকে। ১১ মে উভয়পক্ষে যুক্তিতর্ক উপস্থাপনের মধ্যদিয়ে তাদের বিচার শেষ হয়।
বুধবার এই মামলার ২৪০ পৃষ্ঠার রায়ে তাদের বিরুদ্ধে আনিত চার অভিযোগের প্রত্যেকটি প্রমাণিত হওয়ায় মুহিবুরকে মৃত্যুদন্ড ও মহিবুরের ছোট ভাই মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এবং তাদের চাচাতো ভাই আবদুর রাজ্জাককে আমৃত্যু কারাদন্ডের আদেশ দেন ট্রাইব্যুনাল।
আসামিদের মধ্যে মহিবুর রহমান ওরফে বড় মিয়া (৬৫) হবিগঞ্জের বানিয়াচং উপজেলাধীন খাগাউড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান। তার ভাই মুজিবুর রহমান আঙ্গুর মিয়া (৬০) বর্তমান চেয়ারম্যান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com