1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
শুক্রবার, ২০ মে ২০২২, ০৮:১৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

কমছে সিমের দাম, বাড়ছে কল রেট

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
জাতীয় বাজেট ঘোষণা হলেই মানুষের সবচেয়ে বেশি আগ্রহ থাকে কোন জিনিসের মূল্য কমলো আর কোনটার বাড়লো। বাংলাদেশের ইতিহাসে ২০১৬-১৭ তে সবচেয়ে বড় বাজেট ঘোষণা করছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। যোগাযোগের জন্য দেশে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় মোবাইল ফোন। এই বাজেটে সিমের দাম কমলেও বাড়বে কলরেট।
অর্থমন্ত্রীর প্রস্তাবে বলা হয়েছে, গত অর্থবছরের বাজেটে আমরা মোবাইলের সিম কর ব্যাপক হারে কমিয়েছি। এ কারণে সিম বা রিম কার্ডের মাধ্যমে প্রদত্ত সেবার ওপর বিদ্যমান ৩ শতাংশ স¤পূরক শুল্ক বৃদ্ধি করে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি। এ সিদ্ধান্তের ফলে বর্তমান মোবাইলফোন সিম সেবার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক), ১ শতাংশ সারচার্জের সঙ্গে নতুন ৫ শতাংশ স¤পূরক শুল্ক যোগ হবে।
এ হিসেবে মোবাইল কলে প্রতি ১ টাকায় যুক্ত হবে ১৫ শতাংশ মূল্য সংযোজন করের সঙ্গে (মূসক) ৫ শতাংশ স¤পূরক শুল্ক যুক্ত হবে। মোবাইল কলরেট প্রতিটাকায় ১ টাকা ১৮ পয়সা থেকে বেড়ে ১ টাকা ২০ পয়সা পর্যন্ত হবে।
অন্যদিকে তথ্যপ্রযুক্তি খাতে সিম কার্ড, র্স্ক্যাচ কার্ড, ক্রেডিট কার্ড ও সমজাতীয় অন্যান্য স্মার্টকার্ড উৎপাদনে ব্যবহার্য কতিপয় উপকরণের উপর কর কমিয়ে ২৫ শতাংশ থেকে ১৫ শতাংশ করা হয়েছে। ফলে কমছে সিমের মূল্য।
উল্লেখ্য, ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। পরে সংশোধন করে তা ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকায় নামানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com