1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০২:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

বাজারে আসছে পাঁচ টাকার নতুন নোট

  • আপডেট সময় সোমবার, ৩০ মে, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগ থেকে পাঁচ টাকার নোট ইস্যু করা হচ্ছে। অর্থমন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
চলতি বছরের ১৮ জানুয়ারি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘পাঁচ টাকা মূল্যমান পর্যন্ত নোট ও কয়েন সরকারি মুদ্রায় রূপান্তর’ শীর্ষক সভায় পাঁচ টাকাকে সরকারি মুদ্রা করার সিদ্ধান্ত সবার সম্মতিতে গৃহীত হয়।
বর্তমানে প্রচলিত পাঁচ টাকার ব্যাংক নোটের পরিবর্তে অর্থসচিব স্বাক্ষরিত নতুন নোট আগামী ৫ জুন বাজারে আসছে। বর্তমানে পাঁচ টাকার নোটে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের স্বাক্ষর ছিল।
অর্থবিভাগের সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে, পাঁচ টাকার নতুন নোট ইস্যু করা হবে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্য অফিস থেকেও নতুন নোট ইস্যু করা হবে।
অর্থবিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ স্বাক্ষরিত নতুন নোটের একদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ এবং অপরদিকে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি রয়েছে। নতুন নোটের দুই পাশের উপরিভাগে বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বাংলাদেশ ব্যাংকের মনোগ্রামের স্থলে বাংলাদেশের জাতীয় প্রতীক আছে। একইসঙ্গে লিগ্যাল টেন্ডার-কারেন্সি নোট হওয়ায় নোটের সামনের দিকের মাঝখানে ‘চাহিবামাত্র ইহার বাহককে পাঁচ টাকা দিতে বাধ্য থাকিবে’ লেখাটি থাকবে না।
এ ছাড়া নতুন নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের মতোই থাকবে। নতুন নোটের পাশাপাশি আগের নোট ও ধাতব মুদ্রা বাজারে চালু থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com