1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০২:৫৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

কৃষক মৈত্রীর সংবাদ সম্মেলনে বক্তারা : কীটনাশক ব্যবহারে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

  • আপডেট সময় সোমবার, ৩০ মে, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
কীটনাশকের বিকল্প ব্যবহার করে কৃষক, নারী কৃষক এবং সংশ্লিষ্ট কৃষি শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলন করেছে কৃষক মৈত্রী। গতকাল রোববার সকালে সুনামগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে কেন্দ্রীয় কৃষক মৈত্রী ও বিশ্বম্ভরপুর উপজেলা কৃষক মৈত্রীর উদ্যোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এমটিসিপি-২ বাংলাদেশ-এর সহযোগিতায় আয়োজিত এ সম্মেলনে বক্তব্য রাখেন দৈনিক সুনামকণ্ঠ সম্পাদক বিজন সেন রায়, কেন্দ্রীয় কৃষক মৈত্রীর সাংগঠনিক সম্পাদক খরিব উদ্দিন, ভার্ড-এর প্রজেক্ট ম্যানেজার মোসলেহ উদ্দিন লস্কর, পিও-ভার্ড কামরুল হাসান, বৈশাখী টেলিভিশনের জেলা প্রতিনিধি মাহবুবুর রহমান পীর প্রমুখ।
সংবাদ সম্মেলনে ফসলের মাঠে কীটনাশক ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে পোকা দমন করার প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হয়। এসময় বক্তারা বলেন, কীটনাশক মারাত্মক বিষ। এটি মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। কীটনাশক ব্যাবহারে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি। কৃষি কাজে এর ব্যবহার অতিরিক্ত হওয়ায় দিন দিন আমরা এটিকে স্বাভাবিক ভাবেই দেখতে শুরু করেছি, আমাদেরকে কীটনাশক ব্যবহার থেকে বেরিয়ে আসতে হবে। প্রাকৃতিক উপায়ে জৈব কীটনাশক ব্যাবহার করে ফসলের জমিকে রক্ষা করতে হবে।
সংবাদ সম্মেলনে কীট নাশকের বিষক্রিয়া এবং সংক্রমণের ফলে সৃষ্ট স্বাস্থ্যঝুঁকি দূরীকরণ এবং নির্মূলকরণে কয়েকটি ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। দাবিগুলো হলো- সমন্বিত উৎপাদন এবং বালাই ব্যবস্থাপনা পদ্ধতিতে অথবা প্রাকৃতিক দ্রব্য দ্বারা উৎপাদিত জৈব-বালাই নাশক ব্যবহারে উদ্বুদ্ধ করতে কৃষককে বিশেষ করে নারী কৃষকদের আর্থিক প্রণোদনা দেওয়া। আইনসঙ্গতভাবে অনুমোদিত সঠিক মাত্রার কীটনাশক ব্যবহার করা। তুলনামুলকভাবে কম কীটনাশক ব্যবহার করা এবং পর্যায়ক্রমে এর ব্যবহার বন্ধ করা।
ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামাদি (পিপিপি) ও কৃষিকর্ম উপকরণ বিনামূল্যে কৃষক এবং কৃষি শ্রমিকদের মাঝে বিতরণ করা।
উঁচুমাত্রার বিষাক্ত বৈশিষ্ট্য সম্পন্ন রাসায়নিক কীটনাশক আমদানি ও ব্যবহার নিষিদ্ধ করা। কৃষিতে স্বাস্থ্য ও নিরাপত্তার উপর আইএলও কনভেনশন ১৮৪ অনুসমর্থন করা এবং আইএলও সুপারিশমালা ১৫২ বাস্তবায়ন করা। কীটনাশকের প্রয়োগ পদ্ধতি সম্পর্কে কৃষক এবং কৃষি শ্রমিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা। ও ক্ষতিগ্রস্থ কৃষক এবং কৃষি শ্রমিকদের আর্থিক ক্ষতিপুরণ এবং বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা।
এসব দাবি উল্লেখ করে সংবাদ সম্মেলনে আলোচনা করেন কৃষক মৈত্রীর সংশ্লিষ্টরা। সম্মেলনে সুনামগঞ্জের বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com