1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০২:২৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

সকল কাজের ক্ষেত্রে ন্যায়রীতির প্রয়োগ চাই

  • আপডেট সময় রবিবার, ২৯ মে, ২০১৬

সমাজ একটা উদ্ভট, দুর্বোধ্য ও নামনেই ব্যাধিতে আক্রান্ত। বর্তমান সমাজ সম্পর্কে এমন ধারণা যে কেউ পোষণ করতেই পারেন, সেটা তাঁর একান্ত ব্যক্তিগত অভিমত। আর সেই সঙ্গে এও তিনি বলে ফেলতেই পারেন যে, একজন সেলিম ওসমান এই ব্যাধিতে আক্রান্ত। কেন না, তিনি একজনকে তাঁর স্বপদ থেকে সরিয়ে ফেলার কৌশল হিসেবে লোকটির বিরুদ্ধে ইসলামকে কটূক্তি করার অভিযোগ তোলে কান ধরিয়ে উঠবস করিয়েছেন, এবং তাঁকে পদচ্যুত করিয়েছেন বিদ্যালয় পরিচালনা কমিটিকে কাজে লাগিয়ে।
সেলিম ওসমানের, সেই সঙ্গে বিদ্যালয় পরিচালনা কমিটির ও এই ঘটনার প্রতিক্রিয়া প্রকাশক সারাদেশের প্রতিবাদী মানুষজনের আচরণ প্রকৃতপ্রস্তাবে নামহীন কিংবা অমানবিক কোনও সমাজ-প্রপঞ্চকে প্রকাশ করে না। বিদগ্ধজনেরা এই সমাজ-প্রপঞ্চটির, যাকে ব্যাধি বলা হচ্ছে, নাম দিয়েছেন ক্ষমতার অপব্যবহার ও এই অপব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদমুখর গণতান্ত্রিকতার প্রয়োগকে বলা হচ্ছে নিপীড়নবিরোধী আন্দোলন।
সমাজব্যবস্থাটা গড়ে উঠেছে, গড়ে উঠতে উঠতে একটা বৈশিষ্ট্য লাভ করেছে। অর্থাৎ যে উৎপাদনী সম্পর্ক তৈরি হয়েছে সমাজের মানুষের মধ্যে, শ্রেণি ও স্তর সমূহের মধ্যে, সে সমাজবাস্তবতাটাই নির্ণয় করছে সেলিম ওসমান কিংবা নূর হোসেনের অথবা প্রতিবাদী জনগণের সার্বিক আচরণ বা প্রতিক্রিয়ার রূপটি কী হবে। বিদ্যমান সমাজবাস্তবতাই নির্ণয় করছেÑ প্রধানমন্ত্রী তামাকমুক্ত দেশ গড়ার প্রত্যয় ঘোষণার পর তাঁরই মন্ত্রীসভার কোনও এক প্রতিমন্ত্রী বিড়ির উপর বাড়তি করারোপ না করার ডিও লেটার অর্থমন্ত্রী বরাবরে প্রদান করেন এবং অর্থমন্ত্রী বিব্রত ও হতাশ হনÑ তৎসংশ্লিষ্ট সমুদয় বিষয়। সমাজবাস্তবতার এইরূপ বহুমাত্রিক, বৈচিত্র্যময় ও জটিল ধরনধারণ থেকে যে কেউ সিদ্ধান্তে উপনীত হতে পারেনÑ সমাজের মানুষ বিভিন্ন ভিন্ন ভিন্ন কাজের সঙ্গে যুক্ত। যেমন রাজনীতিবিদরা শাসন ও শোষণ ব্যবস্থা পাকাপোক্ত করতে এমনকি প্রয়োজনে আইন প্রণয়নের কাজের সঙ্গে, যে চাহিদা মানুষের মধ্যে নেই সে চাহিদা তৈরির কাজের সঙ্গে, নিপীড়ন ও বিনাশের কৌশলসৃষ্টির অর্থাৎ মারণাস্ত্র তৈরি ইত্যাদির সঙ্গে কিংবা একেবারে বেকারত্বের সঙ্গে যুক্ত মানুষজন।
একটা সমাজ অনন্তকাল এমন অনৈতিক ও অন্যায় প্রকরণ অনুসরণ করে চলতে পারে না, চলা উচিত নয় কিংবা মানবিক তো নয়ই। এই অমানবিকতাকে অবশ্য মানবিকতায় পাল্টে দিতে হবে। বদলাতে হবে এভাবে যে, প্রধানমন্ত্রী তামাকমুক্ত দেশ গড়ার কাজে নিয়োজিত হতে পারবেন কিন্তু তাঁর মন্ত্রীসভার প্রতিমন্ত্রী ‘বিড়ির কর না বাড়ানোর ডিও লেটার’ অর্থমন্ত্রীকে দিতে পারবেন না। কিংবা সমজিদের মাইক থেকে কেউ কারও বিরুদ্ধে প্রচার চালিয়ে ধর্মপ্রাণ মানুষজনের পবিত্র ধর্মীয় আবেগকে উসকে দিয়ে ধর্মনীতিজ্ঞানবিবর্জিত অনৈতিক উপায়ে স্বীয় স্বার্থোদ্ধার করাকে প্রতিরোধ করতে হবে, ইত্যাদি ইত্যাদি।
মোদ্দাকথা বিদ্যমান সমাজবাস্তবতায় বা সামগ্রিক অর্থে বিদ্যমান সংস্কৃতিতে যে অপ্রতিরোধ্য অশুভতা প্রক্ষিপ্ত হয়ে আছে সে অশুভতাকে বা অশুভ সকল কর্মতৎপরতাকে প্রতিহত ও উৎপাটন করতে হবে সর্বাগ্রে। সমাজসদস্য সকলেই কোনও না কোনও ক্ষেত্রে কোনও না কোনও কাজের সঙ্গে যুক্ত আছেন। সেখানে তাঁরা ন্যায়ের ভিত্তিতে কাজ করার যে শপথ নিয়েছেন সে শপথের তাঁরা অন্যথা করবেন না, সেটাকে নিশ্চিত করতে হবে। একজন শিক্ষককে শ্রেণিকক্ষে ছাত্রকে শিক্ষা প্রদানে নিযুক্ত করা হয়েছে, তিনি শ্রেণিকক্ষের বাইরে ছাত্র পড়িয়ে অর্থ উপার্জনে ব্রতী হবেন না, সেটা নিশ্চিত করতে হবে। বাংলাদেশ সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ করেছে বিএনপি ও জামায়তে ইসলামী। রাষ্ট্রবিরোধিতার এমন উদাহরণ তৈরি করবে এমন রাজনীতিক দল, যে দল দেশের স্বাধীনতার বিপক্ষে গিয়ে যুদ্ধে অংশগ্রহণ করেছে, স্বাধীনতাযুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করেছে ও নিজেরা সুস্পষ্ট ও সন্দেহাতীতভাবে চিহ্নিত যুদ্ধাপরাধী। এমন অদ্ভুত ও অযৌক্তিক কর্মকান্ড চলতে পারে না। কোনও একজন স্বাধীনতাবিরোধী কিংবা যুদ্ধাপরাধী দেশ স্বাধীন হয়ে গেলে মন্ত্রী হয়ে ওঠার বাসনা পোষণ করতে না পারে আর আন্তর্জাতিক অপরাধ আদালতে এমন উদ্ভট অভিযোগ তোলতে না পারে, আর কখনও, মনে রাখতে হবে এমন রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলতে হবে। এভাবেই সকল কাজের ক্ষেত্রে ন্যায়রীতির প্রয়োগ করতে না পারলে উৎপাদনী সম্পর্কের মধ্যে অনুপ্রবিষ্ট অশুভ দুর্বৃত্তায়ন প্রক্রিয়াকে নিঃশেষ করা যাবে না। আর সেটা করতে না পারলে সেলিম ওসমান, নূর হোসেন কিংবা নিজামী, গোলাম আজমরা তাদের ক্ষমতার অপব্যবহারের উদাহরণ প্রতিষ্ঠা বারবার করবেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com