1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:৩৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

বাজেট ২০১৬-১৭ : বাড়বে শতভাগ মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা

  • আপডেট সময় রবিবার, ২৯ মে, ২০১৬

সুনামকণ্ঠ ডেস্ক ::
আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত এবং শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সবার জন্য মাসিক ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে সব বয়সের মুক্তিযোদ্ধা মাসে ১০ হাজার টাকা হারে মাসিক সম্মানী পাচ্ছেন। আসন্ন বাজেটে বেঁচে থাকা সব বয়সী অর্থাৎ শতভাগ মুক্তিযোদ্ধাকেই প্রতিমাসে ১২ হাজার টাকা হারে মাসিক সম্মানী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার, যা ১ জুলাই ২০১৬ থেকেই কার্যকর হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এর আগে একজন মুক্তিযোদ্ধাকে প্রতিমাসে ২ হাজার টাকা হারে সম্মানী ভাতা দেওয়া হতো।
এ প্রসঙ্গে জানতে চাইলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের জানান, এ বছর সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় বিধবা, স্বামী পরিত্যক্তা নারী, প্রতিবন্ধী, দলিত, ভিক্ষুকসহ সুবিধাভোগীর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে সুবিধাভোগী ও সুবিধা প্রাপ্তির হার উভয়ই বাড়বে। সেই আলোকে দেশের সূর্যসন্তান বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বাড়ানো স¤পর্কিত সুপারিশ আগেভাগে বিবেচনায় আনা হয়েছে।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধি ও বর্তমান বাজারে মূল্যস্ফীতির বিষয়টি বিবেচনা করেই এবার মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা বাড়িয়ে ১২ হাজার টাকা করা হচ্ছে বলে জানিয়েছে সূত্রটি।
সম্মানী ভাতা বাড়ানোর বিষয়টি স্বীকার করে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেন, মুক্তিযোদ্ধারা আমাদের শ্রেষ্ঠ সন্তান। দেশে যে অর্থনৈতিক উন্নয়ন ঘটছে তার সুফল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের মধ্যে পৌঁছে দেওয়া রাষ্ট্রের দায়িত্ব। এই দায়িত্ববোধ থেকেই রাষ্ট্র তাদের সম্মানী ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।
জানা গেছে, এ বছর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সম্মানী বাড়ানোর জন্য প্রস্তাব তৈরি করেছে অর্থ মন্ত্রণালয়। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকেও পৃথক প্রস্তাব পাঠানো হয়েছিল অর্থ মন্ত্রণালয়ে। বীরশ্রেষ্ঠ মুক্তিযোদ্ধারা কেউ জীবিত না থাকলেও অর্থ মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী বীরশ্রেষ্ঠ মুক্তিযোদ্ধা পরিবারের ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। বীরশ্রেষ্ঠদের পরিবার যেহেতু ভাতা পাচ্ছেন সেই হিসেবে অর্থ বিভাগ নিজে উদ্যোগী হয়ে বর্তমানের চেয়ে ১৮ হাজার টাকা বাড়িয়ে বীরশ্রেষ্ঠদের পরিবারের মাসিক সম্মানী ভাতা ৩০ হাজার টাকায় উন্নীত করার প্রস্তাব করেছে। কিন্তু বীরশ্রেষ্ঠ মুক্তিযোদ্ধারা কেউ জীবিত নেই বলে তাদের জন্য কোনও ভাতার প্রস্তাব করেনি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। তাই বীরশ্রেষ্ঠদের বাদ রেখে বীর উত্তমদের সম্মানী ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা, বীর বিক্রমদের ৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা এবং বীর প্রতীকদের ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে মাসিক সম্মানী ভাতা ১৫ হাজার টাকা করার প্রস্তাব করেছে। প্রতি ক্ষেত্রে ভাতা বৃদ্ধির এই হার ১৫০ শতাংশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com