1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ১২:৫৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

ছাতকে হোটেল শ্রমিক ইউনিয়নের পৌর কমিটি গঠন

  • আপডেট সময় শনিবার, ২১ মে, ২০১৬

বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়ন রেজি. নং বি.-২১২৬-এর ছাতক পৌর কমিটি গঠন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার বিকেল ৫টায় শহরের কালিবাড়ি রোড এলাকায় বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং বিঃ-২১২৬-এর ছাতক উপজেলা কমিটির সভাপতি মো. আনসার আলীর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।
সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রজত বিশ্বাস ও সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি বাদল সরকার।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হোটেল শ্রমিক ইউনিয়ন ছাতক উপজেলা কমিটির সাবেক সভাপিত উৎপল তালুকদার, সোহেল আহমেদ, রাহার উদ্দিন, আজির উদ্দিন তালুকদার, মো. মাঈনউল্লাহ প্রমুখ।
সভায় বক্তারা অভিযোগ করে বলেন, রমজান মাস আসলে দীর্ঘ ১১ মাস চাকরি করার পর হোটেল মালিকরা ব্যবসা মন্দার অজুহাত দেখিয়ে অধিকাংশ হোটেলের শ্রমিকদের শ্রমআইন লঙ্ঘন করে বিনাবেতনে ছাঁটাই করে দেন। ফলে পবিত্র এই মাসে ছাঁটাইকৃত হোটেল শ্রমিকদের জীবনে নেমে আসে চরম অনিশ্চয়তা। পরিবার-পরিজন নিয়ে শ্রমিকরা সিয়াম সাধনার পরিবর্তে অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হন। এমনকি শ্রমিকরা ঈদের আনন্দ উদ্যাপন থেকেও বঞ্চিত হয়। অথচ শ্রমিকদের হাড়ভাঙ্গা পরিশ্রমে মালিকদের পুঁজি আরাম-আয়েশ বৃদ্ধি হয় আর শ্রমিকদের সৃষ্ট মুনাফায় মালিকপক্ষ মহাধুমধামে ঈদ উদ্যাপন করেন। ঈদের সময় হোটেল শ্রমিকরা কোন উৎসব বোনাস পান না। ২০০৯ সালের ২৪ নভেম্বর সরকার হোটেল শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরির গেজেট প্রকাশ করেন। ঘোষিত গেজেট অনুযায়ী প্রত্যেক শ্রমিককে এক মাসের বেতনের সমপরিমাণ বছরে ২টি উৎসব বোনাস প্রদানের আইন করা করা হয়। অথচ হোটেল মালিকরা সরকারি আইন লঙ্ঘন করে সম্পূর্ণ বেআইনিভাবে তাদের ইচ্ছামাফিক যখন-তখন শ্রমিক ছাঁটাই ও উৎসব বোনাস থেকে শ্রমিকদের বঞ্চিত করছেন। শুধু আইনগতভাবে নয় ধর্মীয় মূল্যবোধ ও মানবাধিকারের দিক থেকেও হোটেল শ্রমিকদের রমজান মাসে বিনাবেতনে ছাঁটাই করা অন্যায়। হোটেল শ্রমিকরা দৈনিক ১০/১২ ঘণ্টা অমানবিক পরিশ্রম করে অর্ধাহারে-অনাহারে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হন, যার কারণে হোটেল শ্রমিকদের মধ্যে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।
সভায় রমজান মাসে শ্রমআইন লঙ্ঘন করে বিনাবেতনে শ্রমিক ছাঁটাই বন্ধ ও ২০ রমজানের মধ্যে সকল শ্রমিকদের বকেয়া বেতন ও মাসিক বেতনের সমপরিমাণ ঈদ উৎসব বোনাস প্রদান, হোটেল সেক্টরে নতুন মজুরি বোর্ড গঠন করে বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ ন্যূনতম মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, ঢাকার ঘরোয়া হোটেল এন্ড রেস্টুরেন্টে কিশোর শ্রমিক রিয়াদের খুনিকে গ্রেফতার, শ্রমিকদের জন্য রেশনিং চালু, ৮ ঘণ্টা কর্ম দিবস, নিয়োগপত্র, পরিচয়পত্রসহ শ্রমআইন বাস্তবায়ন, সিলেটে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় স্থাপন করার দাবি জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com