1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০২:৫৯ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

আজ জননেতা আব্দুজ জহুরের ৯ম মৃত্যুবার্ষিকী

  • আপডেট সময় শনিবার, ২১ মে, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
জেলা আ.লীগের সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য প্রয়াত জননেতা আব্দুজ জহুরের ৯ম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে আজ রোববার সকালে মরহুমের ষোলঘরস্থ বাসভবনে কোরআন খতম এবং বাদ আসর মরহুমের গ্রামের বাড়ি বিন্নাকুলি’র লামাশ্রম জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। জননেতা আব্দুজ জহুরের পুত্র ও বিশিষ্ট আ.লীগ নেতা জুনেদ আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।
বরেণ্য রাজনীতিবিদ আব্দুজ জহুর ১৯২৫ সালের ১১ নভেম্বর তাহিরপুর উপজেলার বিন্নাকুলি গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৭ সালের ২২ মে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর পিতার নাম মরহুম ঠাকুরধন তালুকদার ও মাতা মরহুমা আমেনা বেগম।
বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী জননেতা আব্দুজ জহুর ১৯৪৭ সালে সুনামগঞ্জ মহকুমা ছাত্র ফেডারেশনের সভাপতি নির্বাচিত হন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৫৫ সালে দেশে ১৯২ (ক) ধারা জারি হলে তিনি দীর্ঘদিন কারাবরণ করেন। ১৯৭০সালে তাহিরপুর-জামালগঞ্জ আসন থেকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালীন সময় টেকেরঘাট সাব সেক্টরের বেসামরিক প্রতিনিধি হিসেবে মুক্তিযুদ্ধের প্রধান সংগঠক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন প্রতিথযশা এই রাজনীতিক।
আব্দুজ জহুর, ১৯৭৩ সালে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে সুনামগঞ্জ ৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে একই আসন থেকে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।
১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারের হত্যা করার পর সরকার পরিবর্তন হলে এ সময় তিনি দীর্ঘ ২বছর কারাভোগ করেন। ১৯৭৮ সালে জেল থেকে মুক্তি পেয়ে আওয়ামী লীগ পুনঃগঠনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৮৮ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত আমৃত্যু আওয়ামী লীগের সুনামগঞ্জ জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com