বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:২০ অপরাহ্ন

Notice :

ইউনিয়ন পর্যায়ে ধান ক্রয় কেন্দ্র খোলার দাবি

সুনামকণ্ঠ ডেস্ক ::
কৃষকদের কাছ থেকে সরকার নির্ধারিত মূল্যে ধান ক্রয়সহ ইউনিয়ন পর্যায়ে ক্রয় কেন্দ্র খোলার দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক সমিতি।
বৃহ¯পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির পক্ষ থেকে আয়োজিত সমাবেশে এ দাবি জানানো হয়।
সমাবেশ বক্তারা বলেন, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক ভিত্তি কৃষির উপর নির্ভর করে দাঁড়িয়ে আছে। কিন্তু বর্তমান বাস্তবতা হলো- প্রান্তিক চাষিরা সবচেয়ে বেশি নিগৃহীত।
বক্তারা আরো বলেন, সারা দেশে এখন বোরো ধান তুলছেন কৃষকরা। হওরের বাঁধ ভাঙ্গা ও বরেন্দ্র অঞ্চলে খরার কারণে অনেক কৃষক আশানুরূপ ফল পাচ্ছেন না।
এদিকে বিদ্যুৎ সরবরাহে বারবার বিঘœ ঘটায় কৃষকরা ধান উৎপাদনে অন্যান্য বছরের তুলনায় বেশি টাকা খরচ করেছেন। কিন্তু কিছু মধ্যসত্ত্ব ভোগিদের কারণে কৃষকরা তাদের পরিশ্রমের ফসল থেকে পর্যাপ্ত মুনাফা পায় না।
সরকার ক্রয় নীতি ঘোষণা করার পরও এখন পর্যন্ত ইউনিয়ন ক্রয় কেন্দ্র খোলে নি।পাশাপাশি বরাদ্দকৃত টাকা এখনো ক্রয় কেন্দ্রে পৌঁছায় নি বলেও অভিযোগ করেন তারা।
সমাবেশ শেষে খাদ্যমন্ত্রী বরাবর একটি স্মরাকলিপি প্রদান করবেন তারা।
স্মারকলিপিতে প্রতিটি ইউনিয়নে একটি ক্রয় কেন্দ্র খোলা, ধান ক্রয় সীমা ৪৫ দিন ও চালের ক্ষেত্রে ৭৫ দিন নির্ধারণ, খরা বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপূরণের ব্যবস্থা, কৃষিপণ্য ক্রয় সংক্রান্ত সকল কমিটিতে প্রকৃত কৃষক রাখা, ধান চাল ক্রয়ে অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণার জন্য খাদ্যমন্ত্রীর কাছে দাবি তুলে ধরা হবে।
আয়োজক সংগঠনের সহ সভাপতি আলতাফ হোসাইনের সভাপতিত্বে সমাবেশ উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আলতাফ হোসাইন, সাধারণ স¤পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, সাংগঠনিক স¤পাদক জাহিদ হোসেন খান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী