1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

চেলা নদীতে বালু উত্তোলন বন্ধ : শ্রমিকদের মানবেতর জীবন

  • আপডেট সময় সোমবার, ১৬ মে, ২০১৬

ছাতক প্রতিনিধি ::
ছাতকে অতিরিক্ত রয়েলটি আদায় ও শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে এক সপ্তাহ ধরে চেলা নদীতে বালু উত্তোলন বন্ধ রয়েছে। ফলে বালু উত্তোলন ও পরিবহন কাজে জড়িত কয়েক হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছেন। তারা পরিবারের সদস্যদের নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। বালু উত্তোলন বন্ধ থাকায় ব্যবসায়ীরা প্রতিদিন ক্ষতির শিকার হচ্ছেন ১০ লক্ষাধিক টাকার।
স্থানীয় বালু ব্যবসায়ী ও শ্রমিকরা গত বছরও বালু মহাল ইজারাদারদের নৌকা প্রতি ২শ’ থেকে ২শ’ ৫০ টাকা টোল দিয়ে বালু উত্তোলন ও পরিবহন করেন। চলতি বছরে ইজারাদাররা নৌকা প্রতি ৪শ’ থেকে ৭শ’ টাকা টোল আদায় করার চেষ্টা করছেন।
এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দেয়া হয়েছে। গত সপ্তাহের রোববার ছাতক পৌরশহরে মাইকিং করে বালু উত্তোলন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন শ্রমিকরা।
বালি উত্তোলন ও ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ স¤পাদক খলিলুর রহমান জানান, প্রায় এক সপ্তাহ ধরে বালি উত্তোলন বন্ধ থাকলেও প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত আইনগত কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।
ইউএনও আরিফুজ্জামান জানান, টোল আদায়কারী ইজারাদার ও সমবায় সমিতির নেতৃবৃন্দদের নিয়ে বিষয়টি নিষ্পত্তির চেষ্টা চলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com