1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১২:৩২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং : সিলেট অঞ্চলের সেরা ৮-এ সুনামগঞ্জ সরকারি কলেজ

  • আপডেট সময় রবিবার, ১৫ মে, ২০১৬

স্টাফ রিপোর্টার ::
প্রথমবারের মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত কলেজগুলোর মধ্যে র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। এতে সিলেট অঞ্চলের সেরা ৮ কলেজের মধ্যে জায়গা করে নিয়েছে সুনামগঞ্জ সরকারি কলেজ।
শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডিস্থ ঢাকা নগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ র‌্যাঙ্কিংয়ের ফল ঘোষণা করেন। আগামী ২০ মে শুক্রবার বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এসব কলেজকে স্মারক সম্মাননা, সনদ ও পুরস্কার প্রদান করা হবে।
সুনামগঞ্জ সরকারি কলেজ ছাড়াও সিলেট অঞ্চলের অন্যান্য সেরা কলেজগুলো হল- সিলেট এমসি কলেজ, বৃন্দাবন সরকারি কলেজ (হবিগঞ্জ), সরকারি মহিলা কলেজ (সিলেট), মৌলভীবাজার সরকারি কলেজ, মদনমোহন কলেজ, সিলেট (বেসরকারি), দক্ষিণ সুরমা কলেজ, সিলেট (বেসরকারি), সরকারি শ্রীমঙ্গল কলেজ, মৌলভীবাজার।
সংশ্লিষ্ট সূত্র জানায়, জাতীয় পর্যায়ে পাঁচ কলেজের মধ্যে তিনটিই ঢাকার। সেরা ৫ কলেজ হলো: রাজশাহী কলেজ, ইডেন মহিলা কলেজ, ঢাকা কলেজ, ঢাকা কমার্স কলেজ, (বেসরকারি), সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ। জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পাঁচটি, সেরা মহিলা কলেজ একটি, সেরা সরকারি কলেজ একটি, সেরা বেসরকারি কলেজ একটি (মোট ৮টি) ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত প্রতিটি অঞ্চলের আঞ্চলিক সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে। সাতটি আঞ্চলিক পর্যায়ের প্রত্যেকটিতে সর্বোচ্চ ১০টি করে ৭০টিসহ সর্বমোট ৭৮টি সেরা কলেজের তালিকা প্রকাশ করা হয়। ৩১টি সূচকের ভিত্তিতে ৬৮৫টি অনার্স ও মাস্টার্স কলেজের মধ্যে থেকে ৭৮টি সেরা কলেজকে স্কোরের ভিত্তিতে নির্বাচিত করা হয়।
র‌্যাঙ্কিংয়ে নির্বাচিত কলেজগুলোকে অভিনন্দন জানিয়ে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘এ ধরনের আয়োজন দেশে প্রথম। এর ফলে কলেজসমূহ তাদের স্ব স্ব অবস্থান জানতে পারবে এবং এবং কীভাবে শিক্ষার সার্বিক অবস্থার আরও উন্নতি করা যায় সেজন্যে প্রচেষ্টা গ্রহণ করবে।’
তিনি বলেন, কলেজসমূহের মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার অবস্থা সৃষ্টি হবে, যা কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com