শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১২:৩৫ পূর্বাহ্ন

Notice :

ইউপি নির্বাচন : পঞ্চম-ষষ্ঠ ধাপে মোটরসাইকেল নিষিদ্ধের নির্দেশ

সুনামকণ্ঠ ডেস্ক ::
চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পঞ্চম ও ষষ্ঠ ধাপের নির্বাচন উপলক্ষ্যে নির্বাচনী এলাকায় মোটরসাইকেলসহ যে কোনো মটরযান চলাচলের ওপর নিষেধাজ্ঞার জন্য দুই মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
আগামী ২৮ মে পঞ্চম ধাপে দেশের ৪৪ জেলার ৯২টি উপজেলার ৭৩৩ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ২৫ মে মধ্যরাত ১২টা থেকে ২৮মে রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করার নির্দেশ দিয়েছে ইসি। এদিকে ২৭ মে মধ্যরাত ১২টা ২৮ মে মধ্যরাত ১২টা পর্যন্ত সকল প্রকার মটরযান চলাচলেও নিষেধাজ্ঞা দিয়েছে সংস্থাটি।
এদিকে ৪ জুন দেশের ৪৭টি জেলার ১১২টি উপজেলার ৭২৪টি ইউপিতে ভোটগ্রহণের মধ্য দিয়ে নবম ইউপি নির্বাচন সমাপ্ত হবে। এক্ষেত্রে নির্বাচনী এলাকায় ১ জুন মধ্যরাত ১২টা থেকে ৪ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল বন্ধ রাখতে বলা হয়েছে।
অন্যদিকে ৩ জুন মধ্যরাত ১২টা থেকে ৪ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত সকল প্রকার মটরযান চলাচলেও নিষেধাজ্ঞা জারির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।
ইসির উপ-সচিব ফরহাদ আহাম্মদ খান মটরযান এবং ইঞ্জিন চালিত নৌযান চলাচলের ওপরেও নিষেধাজ্ঞা আরোপের জন্য সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবের কাছে নির্দেশনা পাঠিয়েছেন।
তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রার্থী বা তার এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও বৈধ পরিদর্শক মটরযান ব্যবহার করতে পারবেন। এছাড়া জরুরি হিসেবে- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমের জন্যও উক্ত যানবাহন ব্যবহার করা যাবে। আবার জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।
এছাড়া লঞ্চ, ¯িপড বোটসহ যেকোনো ধরণের ইঞ্জিন চালিত নৌ-যান চলাচলের ওপরও নিষেধাজ্ঞা থাকবে। এক্ষেত্রে জরুরি পণ্য সরবরাহ অথবা ভোটার বা জনগণের চলাচলের জন্য এ নিষেধাজ্ঞা বলবৎ হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী