বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৫:৫৩ পূর্বাহ্ন

Notice :

ব্যাংকগুলোতে রোজ ৩০০ সাইবার আক্রমণ

সুনামকণ্ঠ ডস্কে ::
প্রতদিনি বভিন্নি ধরনরে সাইবার আক্রমণ হলওে সাইবার নরিাপত্তা খাতে দশেরে ব্যাংকগুলোর জ্ঞান ও বনিয়িোগ ‘খুবই কম’ বলে মন্তব্য করছেনে বাংলাদশে ইনস্টটিউিট অব ব্যাংক ম্যানজেমন্টেরে (বআিইবএিম) এক গবষেক।
বআিইবএিমরে সহযোগী অধ্যাপক মো. মাহবুবুর রহমান আলম তার এক গবষেণার্কমরে বরাতে জানান, দশেরে ব্যাংকগুলো প্রতদিনি র্সবােচ্চ প্রায় ৩০০ ম্যালওয়ার আক্রমণরে মুখোমুখি হয়, যার ৬০ ভাগ স্থানীয় হ্যাকাররা করে থাক।ে
দশেি এই হ্যাকারদরেকইে সাইবার আক্রমণ মোকাবলোয় প্রশক্ষিণ দয়িে ‘নীতবিান হ্যাকার’ে পরণিত করা যতেে পারে বলে মনে করনে তনি।ি
বাংলাদশে ব্যাংকরে আট কোটি ১০ লাখ ডলার রজর্িাভ চুররি পর শনবিার সাইবার আক্রমণ প্রতরিোধে আয়োজতি এক সমেনিারে গবষেণার তথ্য উপস্থাপন করনে মাহবুবুর আলম।
র্সবসাম্প্রতকি সাইবার আক্রমণ প্রতরিোধরে বষিয়ে বভিন্নি ব্যাংকরে নর্বিাহী ও কারগিরী র্কমর্কতাদরে অবগত করাতে প্রধান কারগিরী র্কমর্কতাদরে ফোরাম (সটিওি), বাংলাদশে এই সমেনিাররে আয়োজন কর।ে
এতে সাইবার নরিাপত্তা নয়িে কাজ করা প্রতষ্ঠিান ফায়ারআই, তাদরে অধভিুক্ত কো¤পানি দ্যা ম্যানডয়িান্ট এবং এডএিন অধভিুক্ত কো¤পানি টভিএিন সহযোগতিা দয়ে।
সমেনিারে আর্ন্তজাতকি নরিাপত্তা বশিষেজ্ঞরা ছাড়াও বাংলাদশে ব্যাংকরে নর্বিাহী পরচিালক শুভঙ্কর সাহাসহ স্থানীয় র্কমর্কতারা বক্তব্য রাখনে।
বাংলাদশে ব্যাংকরে রজর্িাভ চুররি ঘটনায় পর বভিন্নি ব্যাংকরে ব্যবস্থাপনা র্কতৃপক্ষরে মধ্যে আইটি (ইনফরমশেন টকেনোলজ)ি খাতরে উন্নয়নে বনিয়িোগরে আগ্রহ দখেছেনে বলে সমেনিারে জানান বআিইবএিম এর মাহবুবুর আলম।
তনিি বলনে, “আইটি খাতে ঘাটতি বশ্লিষেণ ও প্রশক্ষিণে তারা টাকা ঢালছনে।”
এরপরও ব্যবস্থাপনা র্কতৃপক্ষরে ৮ ভাগ আইটি খাতে বনিয়িোগে উৎসাহী নয় এবং ২৪ ভাগ কন্দ্রেীয় ব্যাংকরে নর্দিশেনার জন্য অপক্ষোয় রয়ছেনে বলে জানান ব্যাংক ম্যানজেমন্টে ইনস্টটিউিটরে এই শক্ষিক।
“তারা আইটি খাতে বনিয়িোগ করবনে না; কন্তিু র্দুঘটনার পর অভযিোগ করবনে,” বলনে তনি।ি
দশেরে ৭০ ভাগ ব্যাংকরে আলাদা এবং স্বতন্ত্র আইটি নরিাপত্তা ও ঝুঁকি ব্যবস্থাপনা বভিাগ নইে জানয়িে মাহবুবুর আলম বলনে, অনকে ব্যাংক ‘অদক্ষভাব’ে ব্যয়বহুল সফটওয়্যার নয়িছে।ে
বআিইবএিমরে গবষেণায় পাওয়া যায়, দশেরে ব্যাংকংি খাতরে আইটি উন্নয়নে এ র্পযন্ত ব্যাপক র্অথ খরচ হলওে তার বশেরিভাগ র্হাডওয়্যার ও সফটওয়্যার কনোয় ব্যয় হয়।
১৯৬৮ সালে অগ্রণী ব্যাংকে প্রথম ক¤পিউটার স্থাপনরে সময় থকেে দশেরে ব্যাংকগুলোর আইটি খাতরে উন্নয়নে প্রায় ৩০০ বলিয়িন টাকা ব্যয় হয়ছে।ে কন্দ্রেীয় ব্যাংক ছাড়াই দশেরে ব্যাংকংি খাতরে আইটতিে প্রতবিছর ১০ বলিয়িন টাকা বনিয়িোগ করা হচ্ছ।ে এসবরে অধকিাংশ র্হাডওয়্যার ও সফটওয়্যার কনোয় ব্যয় হয়।
গত চার বছরে সাইবার নরিাপত্তা, এ বষিয়ে প্রশক্ষিণ ও নরিীক্ষণরে বাজটে খুবই কম বলে গবষেণায় দখো যায়। নরিাপত্তা খাতে ব্যয় হয় মোট আইটি বাজটেরে মাত্র ৪ ভাগ, যার দুই ভাগ আবার প্রশক্ষিণ।ে কন্তিু প্রযুক্তরি অগ্রসরতায় যে কোনো ব্যবস্থার নরিাপত্তায় সাইবার আক্রমণ গুরুত্বর্পূণ হুমকি হয়ছে।ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী