বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৫:১৪ পূর্বাহ্ন

Notice :

সমকামিতা ও ধর্মবিরোধী লেখালেখি ফৌজদারি অপরাধ

সুনামকণ্ঠ ডেস্ক ::
আনন্যাচারাল সেক্স (প্রকৃতিবিরুদ্ধ যৌনতা, যেমন: সমকামিতা) ও ধর্মবিরোধী লেখালেখিকে বাংলাদেশের আইন অনুযায়ী ক্রিমিনাল অফেন্স বা ফৌজদারি অপরাধ বলে উল্লেখ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
বৃহ¯পতিবার সচিবালয়ে সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সামনে ব্রিফিংকালে তিনি এ মন্তব্য করেন। মন্ত্রী ধর্মবিরোধী লেখালেখি থেকে সংযত থাকতে সবার প্রতি আহ্বান জানান।
উল্লেখ্য, গত মাসে রাজধানীর কলাবাগানে নিজ বাসায় খুন হওয়া জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব রাব্বী তনয় উভয়েই সমকামি ছিলেন বলে জানা যায়। জুলহাজ বাংলাদেশে সমকামিদের প্রথম ম্যাগাজিন ‘রূপবান’ এর স¤পাদক ছিলেন।
বাংলাদেশ দন্ডবিধির ৩৭৭ ধারায় বলা হয়েছে, যে ব্যক্তি স্বেচ্ছাকৃতভাবে কোনো পুরুষ, নারী বা জন্তুর সাথে প্রকৃতিক নিয়মের বিরুদ্ধে যৌন সহবাস করেন, সেই ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডে বা দশ বছর পর্যন্ত কারাদন্ডে দন্ডিত হবেন এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডিত হবেন। এ ধারায় বর্ণিত অপরাধীরূপে গণ্য হওয়ার জন্য যৌন সহবাসের নিমিত্তে অনুপ্রবেশই যথেষ্ট বিবেচিত হবে।
ধর্মবিরোধী লেখা স¤পর্কে নিশা দেশাই কী বলেছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘তিনিও (নিশা দেশাই) বলেছেন এ ধরনের লেখালেখি উচিত নয়, যা কাউকে আঘাত করে। আমরা যেমন খুনকে পছন্দ করি না, তেমনি উস্কানিমূলক যেকোনো ধরনের লেখাকেও অপছন্দ করি।’
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের পক্ষ থেকে পরিষ্কার বলে দিয়েছি, দেশে কোনো আইএস নেই। কোনো জঙ্গির অস্তিত্ব নেই। দেশ সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে।’
মন্ত্রী আরো বলেন, ‘আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী চক্রও যদি দেশীয় গোষ্ঠীর সঙ্গে মিলিত হয়ে কোনো অপরাধ করে, তা কঠোর হস্তে দমন করা হবে।’
জুলহাস হত্যাকান্ড আমেরিকানদের উদ্দেশে হুমকি কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বিদেশিদের হত্যার উদ্দেশ্যে এ হত্যাকান্ড নয়। তবে এর আগে কয়েকজন বিদেশিকে হত্য করা হয়েছে। কারণ, একটা গ্রুপ চাইছে দেশকে অস্থিতিশীল করতে।’
বৈঠকে জুলহাস ও তনয় হত্যাকান্ডের তীব্র নিন্দা জানিয়েছেন নিশা দেশাই বিসওয়াল। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতি স¤পর্কে উভয়ের মধ্যে আলোচনা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।
এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে ‘বাংলাদেশে নৃশংস হত্যাকান্ডের দায় স্বীকার করে আইএস, আল কায়েদা যে বিবৃতি দিয়েছে, তা অবিশ্বাস করার কারণ নেই’ বলে সাংবাদিকদের জানিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী