মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৫:৩৪ অপরাহ্ন

Notice :
«» লোডশেডিংয়ে অতিষ্ঠ অর্ধ লক্ষাধিক গ্রাহক «» শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপিত «» মঙ্গলবার সারাদিন, নৌকা মার্কায় ভোট দিন : নূরুল হুদা মুকুট «» পরিকল্পনামন্ত্রীর সুস্থতা কামনায় জেলা মাধ্যমিক সহকারী শিক্ষক কর্মচারী সমিতির দোয়া মাহফিল «» মুক্তিযুদ্ধ মঞ্চের মানববন্ধন «» বড়ছড়া শুল্কস্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু : শ্রমিকদের চোখে আশার আলো «» গোখাদ্য সংকট : খড়ের চড়া দামে কৃষকরা বিপাকে «» দোয়ারাবাজার টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ : ভিত্তিপ্রস্তরেই আটকে আছে নির্মাণকাজ «» উন্নয়ন চাইলে নৌকায় ভোট দিন : নূরুল হুদা মুকুট «» এলডিপি থেকে অ্যাড. তুষারের পদত্যাগ : ‘নাগরিক দায়িত্বে’র কার্যক্রম শুরু

পিএসসির চেয়ারম্যান হলেন ড. মোহাম্মদ সাদিক

স্টাফ রিপোর্টার ::
পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) নতুন চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন সুনামগঞ্জের কৃতী সন্তান ড. মোহাম্মদ সাদিক। তিনি পিএসসির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সাদিককে এ নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে। সদস্য থেকে পদত্যাগ করা সাপেক্ষে তার নিয়োগ কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।
মোহাম্মদ সাদিক চেয়ারম্যান ইকরাম আহমেদের স্থলাভিষিক্ত হলেন। গত ১৩ এপ্রিল ইকরাম আহমেদের চাকরির মেয়াদ শেষ হয়।
পিএসসির চেয়ারম্যান একটি সাংবিধানিক পদ। সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি চেয়ারম্যান নিয়োগ দেন। শিগগিরই মোহাম্মদ সাদিক প্রধান বিচারপতির কাছে শপথ নেবেন।
নিয়োগের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর অথবা বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (যেটি আগে আসে) সাদিক এ পদে দায়িত্ব পালন করবেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
অবরোত্তর ছুটি (পিআরএল) ভোগরত অবস্থায় সচিব মোহাম্মদ সাদিক ২০১৪ সালের ২৭ অক্টোবর পিএসসি’র সদস্য নিয়োগ পান। শিক্ষা সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় মোহম্মদ সাদিক গত ১৮ সেপ্টেম্বর পিআরএলে যান। শিক্ষা সচিবের দায়িত্ব গ্রহণ করার আগে ২০১০ সালের ২৪ অক্টোবর থেকে ২০১৪ সালের ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত তিন বছরেরও বেশি সময় ধরে নির্বাচন কমিশনের সচিবের দায়িত্ব পালন করেন তিনি। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অব অ্যাডমিনিস্ট্রেশন (বিয়াম) ফাউন্ডেশনের মহাপরিচালক, বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক, সুইডেনে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব হিসেবেও কর্মরত ছিলেন।
বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারের ১৯৮২ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ সাদিকের জন্ম ১৯৫৫ সালের ১৯ সেপ্টেম্বর সুনামগঞ্জ শহরতলির ধারারগাঁওয়ে। ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয় থেকে নাগরী ভাষা ও লিপির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। তিনি কবি ও গবেষক হিসেবেও সুপরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী