মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:০৮ পূর্বাহ্ন

Notice :

বাঁধ নির্মাণে অনিয়ম : জড়িতদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়া হবে – বিভাগীয় কমিশনার

তাহিরপুর প্রতিনিধি ::
ডুবে যাওয়া শনির হাওর পরিদর্শন করলেন এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ও সিলেট বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দিন আহমদ। বুধবার পৃথকভাবে তাঁরা তলিয়ে যাওয়া হাওরএলাকা পরিদর্শন করেন।
পরিদর্শন শেষে সিলেট বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দিন আহমদ তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, জনপ্রতিনিধি ও স্থানীয় কৃষকদের নিয়ে মতবিনিময় সভায় মিলিত হন। কৃষক ও জনপ্রতিনিধিদের কাছ থেকে শনির হাওরপাড়ের কৃষকদের ক্ষয়-ক্ষতির পরিমাণ ও বাঁধ নির্মাণ কাজের ত্রুটি-বিচ্যুতির কথা শুনেন। মতবিনিময় সভা চলাকালে তিনি পানি উন্নয়ন বোর্ড মন্ত্রণালয়ের সচিব ও মন্ত্রী’র সঙ্গে মুঠোফোনে কথা বলেন এবং শনির হাওরপাড়ের কৃষকদের ফসলের ক্ষয়-ক্ষতি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দেন।
শনির হাওর ডুবিতে ২৫০ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে উল্লেখ বিভাগীয় কমিশনার ভবিষ্যতে কিভাবে হাওরগুলো রক্ষা করা যায় সে বিষয়ে কৃষক ও স্থানীয় প্রশাসনের পরামর্শ গ্রহণ করেন। তিনি জানান, ক্ষতিগ্রস্ত কৃষকদের দ্রুত পুনর্বাসন ও বাঁধ নির্মাণে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ কার্যকর ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, গত সোমবার রাতে শনির হাওরের পাউবো’র ঝালখালি ও লালুর গোয়ালা বাঁধ ভেঙে হাওরের ১২ হাজার হেক্টর বোরো ফসলি জমির ধান পানিতে তলিয়ে যায়।
মতবিনিময়কালে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষ্ণ চন্দ্র হোড়, সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. জাহেদুল হক, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি নুরুল আমিন, সদর ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন, সাংবাদিক বাবরুল হাসান বাবলু, হাওর উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু প্রমুখ।
অপরদিকে সুনামগঞ্জ-১ নির্বাচনী এলাকার সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসনে রতন তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা উপজেলার ডুবে যাওয়া ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হাওরগুলো পরিদর্শন করেছেন। পরে বুধবার দুপুরে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে স্থানীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিয় সভা করেন। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়ানোর জন্য দলীয় নেতাকর্মীদের আহ্বান জানান। সেই সাথে বাঁধ নির্মাণে অনিয়মের জন্য ঠিকাদার ও পিআইসিদের বিরুদ্ধে মামলা করার জন্য পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দিনকে নির্দেশ দেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি নুরুল আমিন, ইকবাল হোসেন তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক রমেন্দ্র নারায়ণ বৈশাখ, আওয়ামী লীগ নেতা রঞ্জু মুখার্জি, হাফিজ উদ্দিন, অনুপম রায় প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী