শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৭:৪৫ অপরাহ্ন

Notice :

ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসন দাবি

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ সদর আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ বলেছেন, সুনামগঞ্জের কৃষকদের সারাবছরের স্বপ্ন ভঙ্গ হয়ে গেছে। এবার তারা বোরো ফসলে যে বাম্পার ফলনের স্বপ্ন দেখেছিলেন তা বন্যার পানির জলে ভেসে গেছে। এর সাথে ভেসে গেছে তাদের সারা বছরের স্বপ্নসাধ। কৃষকদের এ দুরবস্থা সৃষ্টিতে যদি সংস্থা বা কারো কোন অবহেলার প্রমাণ পাওয়া যায় তাহলে তাদেরকে ছাড় দেওয়া হবে না। হাওর রক্ষা বাঁধে যদি কোন দুর্নীতি-অনিয়ম হয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ব্যাপারে তিনি সরকারের সংশ্লিষ্ট বিভাগকে বিষয়টি যথাযথভাবে তদন্তের আহ্বান জানিয়েছেন।
তিনি গতকাল বুধবার সদর উপজেলার মোহনপুর ইউনিয়নের জোয়ালভাঙ্গা ও ডাউক্কা হাওর এলাকা পরিদর্শন শেষে বর্মাউত্তর ও পৈন্দা এলাকায় কৃষক ও এলাকাবাসীর উদ্দেশে পৃথক পথসভায় এসব কথা বলেন।
এমপি পীর মিসবাহ তাঁর বক্তব্যে আরও বলেন, সুনামগঞ্জ হচ্ছে এক ফসলি এলাকা। বোরো ধানই এখানকার কৃষকদের একমাত্র ফসল। একটি কৃষক পরিবার সারা বছরের উপার্জন এ ফসলের উপর নির্ভর করে। কৃষক পরিবারের বিয়ে শাদি, শিক্ষা, চিকিৎসার ব্যয় নির্বাহ সহ সকল ধরনের ব্যয় নির্বাহের উৎস হচ্ছে এই বোরো ফসল। কাজেই এবারের অতিবৃষ্টি ও অকাল বন্যা কৃষকদের সকল হিসেব নিকেশ পাল্টে দিয়েছে। তাদের বেঁচে থাকা এখন অনেক কষ্টকর হয়ে গেছে।
তিনি বলেন, কাজেই ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের ব্যবস্থা এখন সময়ের দাবি। তিনি কৃষকদের পুনর্বাসন ও সুদমুক্ত ঋণের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান এবং এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট দপ্তরে আনুষ্ঠানিক দাবি জানানোরও আশ্বাস দেন হাওরপাড়ের ক্ষতিগ্রস্ত কৃষকদের।
পথসভায় উপস্থিত ছিলেন স্থানীয় মুরুব্বি নওশাদ আলী, নিরঞ্জন আচার্য্য, সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র ও জাপা নেতা মনির উদ্দিন, জাপা নেতা হাজী হেলাল, সৈয়দ মনোয়ার, জাপা নেতা আমিরুল ইসলাম, মনিমোহন দাস, মোত্তাকিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী