1. dailysunamkantha@gmail.com : admin2017 :
  2. editor@sunamkantha.com : Sunam Kantha : Sunam Kantha
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৪:২৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01867-379991, 01716-288845
সংবাদ শিরোনাম
পরিকল্পনামন্ত্রীর প্রচেষ্টায় পূরণ হচ্ছে লাখো মানুষের স্বপ্ন পরিকল্পনামন্ত্রীর সাথে কোন দ্বন্দ্ব নেই : পররাষ্ট্রমন্ত্রী আমাদের সম্পদ আছে, অভাব সততার সিলেট-সুনামগঞ্জ-মোহনগঞ্জ রেললাইন বাস্তবায়ন চান ব্যবসায়ীরা পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিরোধে এমপিরা : সুধীজনের ক্ষোভ বালু উত্তোলনে যাদুকাটা মহালের সীমানা নির্ধারণ : হাসি ফুটলো কর্মহীন লাখো শ্রমিকের মুখে ছাতক-সুনামগঞ্জ ও মোহনগঞ্জ রেলপথ স্থাপনে রেলমন্ত্রীকে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি যাদুকাটা নদীর বালু মহালের ইজারামূল্য পরিশোধ : শুরু হচ্ছে বালু উত্তোলন অবৈধ দখলদারদের হামলায় এসিল্যান্ডসহ আহত ১০ দক্ষিণ সুনামগঞ্জে নদী গিলছে সড়ক

মুক্তিযুদ্ধ স্মৃতিপরিষদের উদ্যোগ: শহীদ তালেবের নামে আহসানমারা সেতু নামকরণ প্রস্তাব গৃহীত

  • আপডেট সময় রবিবার, ৩ এপ্রিল, ২০১৬

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদের দাবির প্রেক্ষিতে গত সোমবার জেলা উন্নয়ন সমন্বয়সভায় শহীদ মুক্তিযোদ্ধা তালেবের নামে আহসানমারা সেতু নামকরণের প্রস্তাব গৃহিত হয়েছে। একাত্তরের বীর মুক্তিযোদ্ধা ও দোয়ারাবাজার উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীক সভায় এই প্রস্তাব করলে সদর উপজেলা আ.লীগ সভাপতি ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাজী আবুল কালাম প্রস্তাবটি সমর্থন করেন। পরে এ নিয়ে বিশদ আলোচনা শেষে সর্বমসম্মতিক্রমে এই প্রস্তাবটি গৃহিত হয়। সভায় অধ্যক্ষ ইদ্রিস আলী বীর প্রতীক ও হাজী আবুল কালাম শহীদ তালেব আহমেদের উপর আবেগঘন বক্তব্য রাখেন।
গত সোমবার সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে সভা শুরু হয়। নির্ধারিত আলোচনা শেষে দোয়ারাবাজার উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী বীরপ্রতীক সভায় শহীদ তালেবের নামে আহসানমারা সেতু নামকরণের প্রস্তাব করেন। তিনি তার বক্তব্যে বলেন, ১৯৭১ সনে মুক্তিযুদ্ধ চলাকালে যুদ্ধক্ষেত্র থেকে তৎকালীন মহকুমা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তালেব আহমদকে ধরে এনে শহর প্রদক্ষিণের মাধ্যমে চরম অপমান করে পিটিআই টর্চারসেলে নিয়ে নির্যাতন করে পাকিস্তানী হায়েনা-রাজাকাররা। ৫ ডিসেম্বর রাতে পাকিস্তানী বাহিনী আহসানমারা ফেরিঘাটের দক্ষিণ তীরে মুক্তিযোদ্ধা তালেব আহমদসহ তিনজনকে গুলি করে হত্যা করে লাশ পানিতে ফেলে যায়। তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের বর্তমান সরকার শহীদ মুক্তিযোদ্ধা ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নামে ঐতিহাসিক নানা স্থাপনার নামকরণ করছে।  তাছাড়া কয়েক বছর আগে মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদের উদ্যোগে স্থানীয় মুক্তিযোদ্ধা-জনতা সেতু নির্মাণাধীন সময়ে ঘটনাস্থলে গিয়ে শহীদ তালেবের নামে সাইনবোর্ড লাগিয়ে এসেছিলেন। সংগঠনের উদ্যোগে জেলার ৫ সাংসদের স্বাক্ষরিত আবেদনও যোগাযোগ মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু জেলা সমন্বয়সভায় প্রস্তাবটি পাশ না হওয়ায় নাকরণের বিষয়টি আটকে আছে। আজ আমি এই প্রস্তাবটি উত্থাপন করে প্রস্তাবটি গৃহিতাকারে শহীদ তালেবের নামে নামকরণের জন্য ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।
অধ্যক্ষ ইদ্রিস আলী বীর প্রতীকের বক্তব্যের পর দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সদর উপজেলা আ.লীগের সভাপতি হাজী আবুল কালাম এর পক্ষে জোরালো বক্তব্য তুলে ধরে প্রস্তাবটি পাশ করার দাবি জানান। পরে এ নিয়ে বিশদ আলোচনা হয়। আলোচনায় জেলা প্রশাসনের কর্মকর্তা, সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাসহ উন্নয়ন সমন্বয়সভার সকলে ঐক্যমত পোষন করেন।
সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদের আহ্বায়ক যুদ্ধাহত মুুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, গত ২৭ মার্চ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদ সুনামগঞ্জ সর্বদলীয় সংগ্রাম পরিষদ দিবস পালন উপলক্ষে সভা করে। এই সভা থেকে আমি অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীককে আজকের উন্নয়ন সমন্বয়সভায় শহীদ তালেবের নামে আহসানমারা সেতু নামকরণ বিষয়ে প্রস্তাব উত্থাপনের আহ্বান জানাই। অবশেষে তিনি উত্থাপনের পর সর্বসম্মতিক্রম শহীদ তালেবের নামে সেতু নামকরণের প্রস্তাবটি সভায় গৃহিত হয়েছে। এছাড়াও আমরা সাংগঠিনকভাবে এর আগেও লিখিত ও মৌখিকভাবে বিভিন্ন স্থানে এই দাবি জানিয়েছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com