1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সিলেটে দ্রুতই চলছে ইলেকট্রনিক্স সিটির কাজ, কর্মসংস্থান হবে ৬০ হাজারের

  • আপডেট সময় শনিবার, ২ এপ্রিল, ২০১৬

দ্রুত গতিতে এগিয়ে চলছে দেশের প্রথম ইলেকট্রনিক্স সিটির কাজ নির্মাণ কাজ। হাইটেক পার্ক,সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ শুরুর পাশাপাশি ৮০.১৬ কোটি টাকা ব্যয়ে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় ১৬৭ একর জায়গাজুড়ে নির্মিত হচ্ছে এই ইলেকট্রনিক্স সিটি। বর্তমানে প্রকল্পটির মাটি ভরাটের কাজ চলছে।

প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৩ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুলাই মাস পর্যন্ত।

সংশ্লিষ্টরা বলেছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে না।সেক্ষেত্রে প্রকল্পের মেয়াদ বাড়ানো হতে পারে। বাড়তে পারে প্রকল্পের জন্য বরাদ্দ অর্থও।

তবে সংশ্লিষ্টরা এ-ও বলছেন, বর্তমানে ওই প্রকল্পে ১৮০ কোটি টাকার উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের পথে। এ প্রকল্পের উদ্বোধন হলে ৬০ হাজারের বেশি লোকের কর্মসংস্থান হবে। আর বেকারত্বমুচনে অনেকটা সহযোগীতো হবে।

এ ইলেকট্রনিক্স সিটিতে উৎপাদন করা হবে বিভিন্ন ধরণের ইলেকট্রনিক্স পণ্য ও যন্ত্রাংশ। প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের চাহিদা মিটিয়ে উৎপাদিত পণ্য বিদেশেও রফতানি করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইলেকট্রনিক্স সিটি প্রকল্পে ৩ ধরনের সুবিধা থাকবে বলে জানা গেছে। এর মধ্যে রয়েছে প্রশিক্ষণ কেন্দ্র,আইসিটি পার্ক এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক্স প্রকল্প।
এতে একদিকে যেমনি বিপুল পরিমাণ লোকের কর্মসংস্থান, রফতানি আয় বৃদ্ধি ও তথ্য প্রযুক্তির প্রসার ঘটবে অন্যদিকে দক্ষজনবলও তৈরি হবে।

উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ইলেকট্রনিক্স সিটি নির্মাণের উদ্যোগ নেয়। গত ২১ জানুয়ারি সিলেট সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com