1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দোয়ারাবাজার সরকারি ডিগ্রি কলেজ : ২৮ বছর ধরে শহীদ মিনার বিহীন

  • আপডেট সময় বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১

আশিস রহমান ::
৫২’র ভাষা আন্দোলনের শহীদদের কথা স্মরণ করে প্রতিবছরই রাষ্ট্রীয়ভাবে ২১ ফেব্রুয়ারিতে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এদিন দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। আন্তর্জাতিকভাবেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে দিনটি পালন করা হয়ে থাকে। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ দোয়ারাবাজার সরকারি ডিগ্রি কলেজ। উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকলে এদিক দিয়ে এখনো পিছিয়ে আছে শিক্ষাপ্রতিষ্ঠানটি। কলেজটিতে দীর্ঘ ২৮ বছর ধরে নেই কোন শহীদ মিনার। শহীদ মিনার না থাকায় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে বেড়ে ওঠা শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে ভাষার জন্য জীবন দেয়া শহীদদের সম্মান জানাতে।
উপজেলার কেন্দ্রস্থল দোয়ারা সদর ইউনিয়নে দোয়ারাবাজার সরকারি ডিগ্রী কলেজের অবস্থান। ১৯৯৩ সালে কলেজ প্রতিষ্ঠার পর ১৯৯৫ সালে প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত হয়। ২০১৮ সালে এই কলেজটিকে সরকারিকরণ করা হয়। বর্তমানে উপজেলার বিভিন্ন এলাকার প্রায় আট শতাধিক শিক্ষার্থী এখানে পড়াশোনা করছে। সরকারি এই কলেজটিতে প্রতিষ্ঠালগ্ন থেকে এখনোব্দি কোনো শহীদ মিনার না থাকায় হতাশ শিক্ষার্থীসহ সচেতন অভিভাবকরা। বছরের পর বছর শহীদ মিনার ছাড়াই বিভিন্ন জাতীয় দিবসসহ ভাষা শহীদ দিবস পালন করে আসছে প্রতিষ্ঠানটি। অথচ এই প্রতিষ্ঠানটিতে শহীদ মিনারের প্রয়োজনীয়তার দিকে যেন নজর নেই কারোরই।
কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন সরকারিকৃত সকল কলেজের শহীদ মিনারের ডিজাইন একরকম হবে বলে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। ২০১৮ সালে ইউএনও’কে এনে স্থান নির্বাচনও করা হয়েছে। কিন্তু এখনো শহীদ মিনার নির্মিত হয়নি। শহীদ মিনার না থাকায় উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে বিভিন্ন জাতীয় দিবস পালন করে আসছে তারা।
দোয়ারাবাজার সরকারি ডিগ্রি কলেজ ছাত্রলীগের আহ্বায়ক দেলোয়ার হোসেন জানান, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা প্রতি বছরই আনুষ্ঠানিকভাবে শহীদদের শ্রদ্ধা জানায়। কিন্তু আমাদের কলেজে কোনো শহীদ মিনার না থাকায় আমরা এটি থেকে বঞ্চিত আছি। কলেজে দ্রুত একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবি জানাই।
দোয়ারাবাজার সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ একরামুল হক জানান, আমাদের কলেজে দীর্ঘ দিনের চাহিদা একটি দৃষ্টিনন্দন শহীদ মিনার। উপজেলা পরিষদসহ এমপি মহোদয়ের কাছে কলেজে একটি শহীদ মিনার নির্মাণের দাবি জানিয়েছিলাম। তারা আশ্বস্ত করেছেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজাদুর রহমান জানান, আমি এখানে নতুন যোগদান করেছি। এবিষয়ে আমি কিছুই জানিনা। তবে সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা উচিত।
এ ব্যাপারে দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানার মোবাইল নাম্বারে একাধিক বার যোগাযোগ করলেও তিনি কল রিসিভ করেননি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com