শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৫:৩৪ অপরাহ্ন

Notice :

শুধু তুমি নেই জনতার জগলুল

:: শামসুল কাদির মিছবাহ ::
মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষা সৈনিক হোসেন বখতের পুরনো টিনশেড বাড়িটি আজও আছে। সুনামগঞ্জের জনমানুষের আশা ও ভরসার জায়গাটি আজও মুখরিত হয়ে ওঠে আপামর মানুষের পদচারণায়। জনমানুষের প্রত্যাশা ও প্রাপ্তিপূরণের ওই বাড়িটি আজও আছে স্বমহিমায়। শুধু তুমি নেই ‘জনতার প্রিয় জগলুল’। তোমার স্মরণে লাখো মানুষ আজও নীরবে অশ্রু ফেলে। সৃষ্টিকর্তার নিকট দু’হাত তোলে দোয়া করে- মহান আল্লাহ যেন তাঁকে বেহেস্তের উচ্চ মর্যাদা দান করেন।
সুনামগঞ্জ পৌরসভার নন্দিত মেয়র আয়ূব বখত জগলুল ছিলেন সৎ ও আদর্শ রাজনীতির আইকন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ইতিহাসে মিথ্যার সাথে আপোস করতে দেখা যায়নি কখনো। দাঙ্গা, সন্ত্রাস ও লুটপাটের রাজনীতি প্রত্যাখ্যান করে পরিচ্ছন্ন রাজনীতিক হিসেবে আলাদা জায়গা করে নিয়েছিলেন কোটি জনতার হৃদয়ে। জনপ্রতিনিধি হিসেবেও ছিলেন অনন্য, অসাধারণ। টানা দুই মেয়াদে মেয়র থাকাকালে সন্ত্রাস ও চাটুকারমুক্ত ছিল সুনামগঞ্জ পৌরসভা। জনবান্ধব মেয়র হিসেবে সর্বমহলে হয়েছিলেন প্রসংশিত। তথাপি ন্যায়বিচারক হিসেবেও ব্যাপক সুনাম অর্জন করেছিলেন। আধুনিক পৌরসভা গঠনে উন্নয়নের রূপকার হিসেবেও আখ্যায়িত করা হয় মেয়র জগলুলকে। বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি বুকে ধারণ করে আমৃত্যু জনকল্যাণে রাজনীতি করে গেছেন তিনি। রাজনীতি ও ক্ষমতার অনেক শীর্ষে থেকেও অর্থবিত্তের লোভ আচ্ছন্ন করতে পারেনি তাঁকে। সততা ও আদর্শের রাজনীতিতে টিকে থাকার লড়াইয়ে অনেক ত্যাগ-তীতিক্ষা ও শ্রম-ঘাম ঝরাতে হয়েছে। জননেত্রী শেখ হাসিনার আস্থাভাজন জগলুল সেই ছাত্র রাজনীতি থেকে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে যুক্ত থাকায় জেল, জুলুম সহ্য করতে হয়েছে। স্লোগানমুখরিত ও উত্তপ্ত রাজপথ থেকে উঠে আসা জগলুল মেধা ও যোগ্যতা বলে বাংলাদেশ আওয়ামী লীগের জেলা সাধারণ স¤পাদকের পদ অলঙ্কৃত করেছিলেন খুবই অল্প বয়সে এবং সুনামগ›জ সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি ছিলেন। জীবদ্দশায় বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ছিলেন।
আয়ূব বখত জগলুল সুনামগঞ্জ শহরের আরপিননগরস্থ ঐতিহ্যবাহী বখত পরিবারে জন্মগ্রহণ করেন। ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি মাত্র ৫৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন প্রতিথযশা এই রাজনীতিক। মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষাসৈনিক হোসেন বখত ও নুরজাহান বখতের দশ পুত্রের মধ্যে চতুর্থ সন্তান তিনি। জগলুল সুনামগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান প্রয়াত মুক্তিযোদ্ধা মনোয়ার বখত নেক-এর অনুজ ও টানা দুই মেয়াদে নির্বাচিত পৌর মেয়র নাদের বখতের অগ্রজ।
আমৃত্যু স্রোতের বিপরীতে সাঁতার কাটা ছিলো জগলুলের মজ্জাগত স্বভাব। তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে কোনো কলঙ্ক তাঁকে ¯পর্শ করতে পারেনি। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী গুণি এই মানুষটির তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত হল গত সোমবার (১ ফেব্রুয়ারি ২০২১)। তাঁর স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা। না ফেরার দেশে ভালো থেকো জনতার জগলুল…।
[লেখক শামসুল কাদির মিছবাহ : সাংবাদিক, গল্পকার ও কবি]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী