বুধবার, ০৩ মার্চ ২০২১, ০২:৫১ পূর্বাহ্ন

Notice :

জলমহাল শুকিয়ে মাছ নিধন চলছে : প্রশাসনের নির্দেশ মানছে না ইজারাদার

স্টাফ রিপোর্টার ::
প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করেই জলমহাল শুকিয়ে মৎস্য নিধন চলছে জামালগঞ্জ উপজেলার পাগনার হাওরের চাটুয়া গ্রুপ জলমহালে। জলমহালের ইজারাদার প্রশাসনের নির্দেশ কিছুতেই মানছেন না।
উল্লেখ্য গত ২৮ জানুয়ারি উপজেলা প্রশাসনের নির্বাহী অফিসার ও এসিল্যান্ড-এর নির্দেশক্রমে উপজেলার ভীমখালি ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার আসআদ আলী পাগনার হাওরের চাটুয়া গ্রুপ জলমহালের ঘইন্যার বিলে গিয়ে ইজারাদারদের জলমহাল শুকিয়ে মাছ আহরণে নিষেধাজ্ঞা দিয়ে আসেন। এসময় ইজারাদাররা বিলের পানি সেচের কাজে লাগানো পাওয়ার পা¤প সাময়িকভাবে সরিয়ে নেয়। কিন্তু চার দিন বিরতি দিয়ে বিলের পানি শুকানো বন্ধ রাখার পর ফের গত ১ ফেব্রুয়ারি রাত থেকে পাওয়ার পা¤প বিলের পাড়ে পুনঃস্থাপন করে বিলের তলদেশ শুকাতে নামে। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সারাদিনই পাওয়ার পা¤প চালু রেখে বিলের তলদেশের সব জাতীয় মাছ ধরতে থাকে। এদিন শেষে সারা রাত অবশিষ্ট পানি সেচে বাকি মাছ পরদিন ৩ ফেব্রুয়ারি ভোরেই ধরে ফেলে বিল থেকে ইজারাদার সটকে যাবে বলে স্থানীয়রা জানিয়েছেন।
এ ব্যাপারে ভীমখালী ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার আসআদ আলী বলেন, প্রশাসনের নিষেধ করার পরও যখন তারা একই কাজের পুনরাবৃত্তি করছে তাদের বিষয়টি জামালগঞ্জ উপজেলা এসিল্যান্ড মহোদয়কে অবগত করুন। তিনি এ ব্যাপরে আইনগত ব্যবস্থা নিতে পারেন।
এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা সুনন্দা রাণী মোদক বলেন, তিনি ইউএনও এবং এসিল্যান্ড-এর সাথে এ বিষয়ে যোগাযোগ করে কথা বলবেন।
এ ব্যাপারে জামালগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বলেন, তাদেরকে তো নিষেধ করলাম। এখন দেখছি তহশিলদার আসআদ আলীর সাথে কথা বলে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী