সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৪:৪৩ অপরাহ্ন

Notice :

পাঠ প্রতিক্রিয়া : শিশুতোষ গল্পগ্রন্থ ‘ফারহাতের বিজয়’

:: সুমন মাহমুদ শেখ ::
ডিসেম্বর, বিজয়ের মাস। বাঙালির হৃদয়ে জেগে ওঠে এক আনন্দময় গৌরবের চেতনা। বিজয়ের এই শুভলগ্নে কবি ও কথা সাহিত্যিক ফাহমিদা ইয়াসমিনের সদ্য প্রকাশিত শিশুতোষ গল্পগ্রন্থ ‘ফারহাতের বিজয়’ বইটি হাতে পেয়েছি। অত্যন্ত সুন্দর ও ঝকঝকে ছাপায় শিশুদের উপযোগী একটা মানসম্মত বই।
‘ফারহাতের বিজয়’ বইটি লেখকের প্রকাশিত ১০ম গ্রন্থ। চমন প্রকাশ থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন গুণী শিল্পী আলমগীর জুয়েল। খুব সুন্দর ও অর্থবহ প্রচ্ছদটি দেখে মুগ্ধতায় ভরে গেলো মন। বইয়ের ভেতরেও রয়েছে শিশুদের উপযোগী চমৎকার অঙ্গসজ্জা বা অলংকরণ। যা বইটি পড়তে শিশুদের আগ্রহী করে তুলবে।
গল্পটি শুরু থেকে শেষ পর্যন্ত কোথাও কোন অতিরঞ্জন বা অতিকথন নেই। লেখক শুধু গল্পের প্রয়োজনেই নিরেট গল্পটা আগাগোড়া বিবৃত করেছেন অত্যন্ত সহজ-সাবলীল ভাষায়। একজন দক্ষ গল্পকারের মতোই লেখক নাম পুরুষে পুরো গল্পটা বিবৃত করেছেন। এটা লেখকের মুন্সিয়ানার পরিচয় বহন করে। খুব যৌক্তিক ও প্রাসঙ্গিকভাবেই প্রতিটি চরিত্র তৈরি করেছেন এবং চরিত্রের সংলাপগুলোও খুব প্রাসঙ্গিক ও চর্বিমুক্ত। যা একজন সফল গল্পাকার হিসেবে লেখকের পরিচয়কে বাংলা সাহিত্যের মূলধারায় পৌঁছে দিতে সহায়ক ভূমিকা রাখবে বলেই আমার বিশ্বাস।
বইটি পড়ে গল্পে গল্পে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে আগ্রহী হয়ে ওঠবে আমাদের ছোট্ট সোনামণিরা। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে একটি দেশপ্রেমিক আগামী প্রজন্ম বেড়ে ওঠুক লেখকের এই প্রত্যাশা সফল ও স্বার্থক হোক।
সুপাঠ্য এ বইটি আপনার শিশুর জন্যে হতে পারে একটি উত্তম উপহার কিংবা যে কোন সচেতন মননশীল বইপ্রেমীর বছরের সেরা সংগ্রহ। লেখক ও তাঁর সৃষ্টির সফলতা কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী