শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:০৩ অপরাহ্ন

Notice :

উপজেলা পরিষদ আইন কার্যকরের দাবি

স্টাফ রিপোর্টার ::
সংবিধান অনুযায়ী উপজেলা পরিষদ আইন কার্যকর করাসহ ৫ দফা দাবি জানিয়ে অবিলম্বে তা বাস্তবায়নের আহবান জানিয়েছে উপজেলা পরিষদ এসোসিয়েশন। রোববার দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিশিষ্টজনদের সাথে মতবিনিময় সভায় এ আহবান জানান নেতৃবৃন্দ। সভায় জেলার ১১ উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন। এতে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি ও তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল।
লিখিত বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সরকারের বিরুদ্ধে নয়। বরং সংবিধান প্রদত্ত উপজেলা পরিষদ আইন বাস্তবায়ন চাই আমরা। কিন্তু বিভিন্ন সময়ে স্থানীয় সরকারের আইনকে পাশ কাটিয়ে বিভিন্ন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে উপজেলা পরিষদকে অথর্ব করে, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সর্বময় ক্ষমতা দিয়েছে। এতে প্রজাতন্ত্র দ্বারা নির্বাচিত জনপ্রতিনিধিবৃন্দের অধিকার খর্ব হচ্ছে। তৃতীয় তফসিল দ্বারা উপজেলা পরিষদের ১৭টি বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও তাদের কার্যাবলি উপজেলা পরিষদের কাছে হস্তান্তর করা হলেও স্থানীয় সরকার মন্ত্রণালয় জারিকৃত সকল নির্দেশনাবলি ভিন্ন ভিন্ন মন্ত্রণালয় কর্তৃক ইনডেমনিটি অধ্যাদেশের মাধ্যমে অকার্যকর করে রাখা হয়েছে।
লিখিত বক্তব্যে তিনি বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশনের ৫ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- আইন অনুযায়ী উপজেলা পরিষদের ১৭টি বিভাগ পরিষদের মাধ্যমে পরিচালনা, আইনের ২৯ ধারা অনুযায়ী ১৭টি বিভাগে ভাইস চেয়ারম্যানের সভাপতিত্বে ১৭টি স্থায়ী কমিটিকে কার্যকর, উপজেলা চেয়ারম্যানের অনুমোদনক্রমে বিভাগের প্রশাসনিক, বেতন-ভাতাদি, আর্থিক অনুমোদনসহ ১৭টি বিভাগের কার্যাবলি সম্পাদনে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক নির্দেশনা জারি, উপজেলার সকল আয়-ব্যয় উপজেলা চেয়ারম্যানের অনুমোদনক্রমে যৌথভাবে আয়ন-ব্যয়ন আদেশ প্রদান এবং ২০১০ সালে সরকার কর্তৃক জারিকৃত ‘উপজেলা পরিষদ’ ব্যবহারসহ ৫ দফা দাবি জানান বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন নেতৃবৃন্দ।
মতবিনিময়সভায় বক্তব্য দেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক ও ছাতক উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ফয়জুর রহমান, দিরাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মঞ্জুরুল আলম চৌধুরী, বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন সুনামগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নূর হোসেন।
সভায় বক্তারা বলেন, উপজেলা পরিষদ আইন (সংশোধিত) ২০১১ অনুযায়ী সকল উপজেলাকে প্রশাসনিক একাংশ ঘোষণা করা হয়েছে। আইনটির তৃতীয় তফসিলে উপজেলাভিত্তিক ১৭টি বিভাগকে উপজেলা পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে। আইনের নির্দেশনা মেনে এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পুনপ্রজ্ঞাপনকে ১ যুগেও কতিপয় কর্মকর্তাদের নেতিবাচক মনোভাবের কারণে উপজেলা পর্যায়ে কার্যকর করা হয়নি। উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের পাশ কাটিয়ে সরকারের নানা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে উপজেলা নির্বাহী কর্মকর্তারা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তা বাস্তবায়ন করছেন। তারা উপজেলা পরিষদের বদলে নাম ব্যবহার করছেন উপজেলা প্রশাসন। অথচ উপজেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে তাদের সচিবের দায়িত্ব পালন করার কথা। উপজেলা পরিষদ আইন পুরোপুরি বাস্তবায়ন না করে বিভিন্ন সময় বিভিন্ন মন্ত্রণালয়ের আদেশ, পরিপত্র জারি করে উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করা হচ্ছে।
১৭ টি বিভাগের জন্য ভাইস চেয়ারম্যানদের সভাপতিত্বে স্থায়ী কমিটি কার্যকর, উপজেলা প্রশাসন ব্যবহার না করে উপজেলা পরিষদ ব্যবহারসহ ৫ দফা দাবি বাস্তবায়নের দাবী জানিয়ে বক্তারা বলেন, সংবিধান অনুযায়ী উপজেলা পরিষদ চলবে কোন পরিপত্র দ্বারা নয়। বঙ্গবন্ধু নির্দেশিত মাঠ পর্যায়ে স্থানীয় সরকারের সেবা প্রদানে উপজেলা পরিষদ আইনের পুরোপুরি বাস্তবায়ন, উপজেলা পরিষদ কার্যক্রম বাস্তবায়নে বিধিমালা অনুসরণে কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানানো হয় সভা থেকে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন দোয়ারাবাজার উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. আব্দুর রহিম, শাল্লা উপজেলা পরিষদ চেয়ারম্যান আল আমিন চৌধুরী, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমদ, জগন্নাথপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান, জামালগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ইকবাল আল আজাদ, বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান সফর উদ্দিন, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল হোসেন, বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা আক্তার রীনা, তাহিরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাফেজা আক্তার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী