বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৭:২৭ পূর্বাহ্ন

Notice :

ফসলরক্ষা বাঁধের কাজ দ্রুত শুরুর দাবি

সুনামকণ্ঠ ডেস্ক ::
হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ দ্রুত শুরু ও সরকারি ওয়েব পোর্টালে সকল প্রকল্প বাস্তবায়ন কমিটি (পি.আই.সি)’র তালিকা প্রকাশের দাবিতে জেলা ও উপজেলাগুলোতে একযোগে মানববন্ধন করেছে হাওর বাঁচাও আন্দোলন। শনিবার সকালে এই কর্মসূচি পালিত হয়।
শনিবার শহরের আলফাত স্কয়ারে যৌথভাবে মানববন্ধন কর্মসূচি করে হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটি ও সুনামগঞ্জ জেলা কমিটি। কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ স¤পাদক সালেহিন চৌধুরী শুভর সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির কার্যকরী সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সাধারণ স¤পাদক বিজন সেন রায়, জেলা কমিটির আহ্বায়ক সুখেন্দু সেন, সদস্য সচিব রাজু আহমেদ, গোপেন্দ্র সমাজপতি, নির্মল ভট্টাচার্য, আরতি তালুকদার কলি, রমেন্দ্র কুমার দে, বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, প্রভাষক দুলাল মিয়া, শিক্ষক রুহুল আমিন প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৭ সালে হাওর দুর্নীতির কারণে বোরো ফসল পানিতে তলিয়ে যায়। তখন জেলার ২ লাখ হেক্টর জমির ধান বিনষ্ট হয়। এবছরও ২০১৭ সালের পরিস্থিতি দেখা যাচ্ছে। সময় পেরিয়ে যাচ্ছে কিন্তু বাঁধ নির্মাণের কাজ এগিয়ে যাচ্ছে না। অনেক জায়গায় গণশুনানি ছাড়াই প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হচ্ছে। কমিটি গঠনের ক্ষেত্রে কাবিটা নীতিমালা মানা হচ্ছে না। আজ থেকে হাওরের প্রত্যেক বাঁধে কাজ শুরু করতে হবে। অন্যথায় বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে বলে হুঁশিয়ারি দেন বক্তারা।
বক্তারা আরও বলেন, কাবিটা নীতিমালা অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে বাঁধের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও এ পর্যন্ত অধিকাংশ বাঁধের কাজ শুরু হয়নি। এখন পর্যন্ত অনেক প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনও করা হয়নি। এগুলো ভালো লক্ষণ নয়।
তাহিরপুর :
একই দাবিতে ‘হাওর বাঁচাও আন্দোলন’ তাহিরপুর উপজেলা শাখার উদ্যোগে তাহিরপুর পূর্ববাজারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে হাওরপাড়ের কৃষক ও কৃষক পরিবারের লোকজন অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তারা বলেন, ৩০ নভেম্বরের মধ্যে বাঁধের কাজের জরিপ, প্রাক্কলন তৈরি ও পিআইসি গঠন করে ১৫ ডিসেম্বরের মধ্যে ফসল রক্ষা বাঁধের কাজ শুরু করার কথা এবং আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ শেষ হওয়ার কথা। কিন্তু এখন পর্যন্ত পিআইসি গঠনই শেষ হয়নি। যদিও শনির হাওরের গোবিন্দশ্রী এলাকায় একটি প্রকল্পের কাজ উদ্বোধন করা হয়েছে। বক্তারা দ্রুত সকল বাঁধের কাজ শুরুর তাগিদ দেন। মানববন্ধনে উপস্থিত ছিলেন কৃষক শামীম আহমেদ, রফিকুল ইসলাম, জোসেফ আখঞ্জি, বীর মুক্তিযোদ্ধা সুরত জামান, হাওর বাঁচাও আন্দোলনের জেলা যুগ্ম আহবায়ক ফজলুল করিম সাঈদ, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সংগঠনের উপজেলা সভাপতি হারুনুর রশিদ, সাধারণ সম্পাদক হুসাইন শরীফ বিপ্লব, সাংগঠনিক সম্পাদক আলী আহমদ। আরও উপস্থিত ছিলেন হাওর বাঁচাও আন্দোলন সংগঠনের উপজেলা কর্মী অপু তালুকদার, প্রণব রায়, রাহুল, অনিক, সোহান, জাহাঙ্গীর, ইয়াসিন, হৃদয়, শাকিল, হিমেল ও সংগঠনটির উপজেলা সদস্য সচিব গোলাম সরোয়ার লিটন।
ছাতক :
শনিবার সকালে হাওর বাঁচাও আন্দোলন ছাতক উপজেলা শাখার উদ্যোগে গোবিন্দগঞ্জ ট্রাফিক পয়েন্টস্থ বীর মুক্তিযোদ্ধা চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। হাওর বাঁচাও আন্দোলন ছাতক উপজেলা শাখার সদস্য সচিব জাহাঙ্গীর আলম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান বক্তার বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলন ছাতক উপজেলা কমিটির আহ্বায়ক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সংগঠনের ছাতক উপজেলা শাখার যুগ্ম আহবায়ক সাংবাদিক রেজাউল করিম রেজা, দিলোয়ার ইসলাম, আব্দুল হাই, আহবায়ক কমিটির সদস্য সাংবাদিক আতিকুর রহমান মাহমুদ, মুশাহিদ আলী, অলিউর রহমান, ফজল উদ্দিন, সদস্য কামাল মিয়া, সাহাব উদ্দিন, পল্লী বিদ্যুৎ ইলেকট্রিসিয়ান সুনামগঞ্জ জেলা কমিটির সাধারণ স¤পাদক বিধান দে, উপজেলা যুবলীগ নেতা কাউছার আহমদ ও চরমহল্লা ইউনিয়ন কমিটির সাধারণ স¤পাদক বুরহান উদ্দিন ও সিলেট সরকারি কলেজের শিক্ষার্থী হাফিজুর রহমান রিপন তালুকদার। এসময় সংগঠনের সদস্য অ্যাড. আবুল কালাম আজাদ, তাজুল ইসলাম, ব্যবসায়ী এজে মনন, আমিরুল ইসলাম মাহি, সাতিকুর রহমান, আবুল হাসনাত, সায়মন আহমদ, তারেক আহমদ ও সুমিত প্রমুখ।
শাল্লা :
হাওর রক্ষা বাঁধের কাজ দ্রুত শুরু ও সকল পিআইসি’র নামের তালিকা সরকারি ওয়েব পোর্টালে প্রকাশের দাবিতে শাল্লায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে হাওর বাঁচাও আন্দোলন উপজেলা কমিটির আয়োজনে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। সংগঠনের সভাপতি অধ্যাপক তরুণ কান্তি দাসের সভাপতিত্বে ও স¤পাদক জয়ন্ত সেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা কমিটির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দাস, বাহাড়া ইউপি কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা জগদীশ সরকার, হবিবপুর ইউপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা দুর্গাচরণ দাস, আটগাঁও ইউপির সভাপতি ছুরত আলী, উপজেলা কমিটির প্রচার ও প্রকাশনা বিষয়ক স¤পাদক নরেন্দ্র কুমার দাস, রসরাজ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার দাস, সুরেন্দ্র দাস, ধনঞ্জয় দাস, দপ্তর স¤পাদক চিন্ময় দাস ও সদস্য ইন্দ্রজিৎ দাস প্রমুখ।
বীর মুক্তিযোদ্ধা অনিল চন্দ্র দাস বলেন, আমরা দেশ স্বাধীন করেছি। হাওর রক্ষা বাঁধের বাস্তবায়ন কমিটিতে মুক্তিযোদ্ধাদের রাখার দাবি জানাই।
বীর মুক্তিযোদ্ধা জগদীশ সরকার বলেন, হাওর রক্ষা বাঁধ তদারকি কমিটি ও বাস্তবায়ন কমিটিতে মুক্তিযোদ্ধাদের রাখতে হবে। এ দাবি আমাদের অধিকার।
অধ্যাপক তরুণ কান্তি দাস বলেন, হাওর বাঁচাও আন্দোলন একটি সামাজিক সংগঠন। এই সংগঠন স্বাধীনতার পক্ষে। কিন্তু দুর্নীতির বিরুদ্ধে আমাদের নীতি আপোষহীন। দ্রুত বাঁধের কাজ শুরু করতে হবে।
জামালগঞ্জ :
শনিবার সকালে জামালগঞ্জে হাওর বাঁচাও আন্দোলনের মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ গেইটের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জামালগঞ্জ উপজেলা হাওর বাঁচাও আন্দোলনের সভাপতি শাহানা আল আজাদ। যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের সঞ্চালনায় এতে বক্তব্য দেন সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম কলমদর, সাধারণ সম্পাদক অঞ্জন পুরকায়স্থ, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক মনোয়ারা আক্তার মনি প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জয়কিশোর দাস, সজীব বণিক, জগদীশ তালুকদার, সুমন সরকার, আফছা বেগম, রামানন্দ সরকার প্রমুখ।
ধর্মপাশা :
হাওরে ফসলরক্ষা বাঁধের কাজ দ্রুত শুরু ও সরকারি ওয়েব পোর্টালে সকল পিআইসিদের তালিকা প্রকাশের দাবিতে ধর্মপাশা উপজেলার মধ্যনগরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। হাওর বাঁচাও আন্দোলন ধর্মপাশা উপজেলা কমিটির উদ্যোগে শনিবার সকালে মধ্যনগর শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপজেলা কমিটির সদস্য সচিব চয়ন কান্তি দাসের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন উপজেলা কমিটির যুগ্ম আহ্বায়ক আলাউদ্দিন, সদস্য সাজিদুল হক সাজু, মধ্যনগর থানা কমিটির যুগ্ম আহ্বায়ক রুহুল আমিন খান, সদস্য সচিব গোপেশ সরকার, সাংবাদিক আতিক ফারুকী, আল আমিন সালমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী