রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৯:৩৭ অপরাহ্ন

Notice :

কোনো কিছু চাপিয়ে দেওয়া ঠিক নয় : পরিকল্পনামন্ত্রী

সুনামকণ্ঠ ডেস্ক ::
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশে বর্তমান ভাস্কর্যের বিরোধিতার প্রসঙ্গে কিছু কথা এসেছে। বিষয়টি নিয়ে পুরো জাতিই চিন্তিত। সেজন্য এটা আবার বলতে হয়, মতভেদ থাকবে, চিন্তার পার্থক্য থাকবে। সেটাই তো মানুষের উজ্জীবনের প্রধান শক্তি। সেটা সব মত-পথেই আছে। কিন্তু আলোচনার পরে সমাধান না হলে ‘চাপিয়ে দেবো’, ‘না, এটা মানতেই হবে’ এটা সঠিক নয়। আপনার খাবার আপনি খাবেন, আপনার লেবাস আপনি পরবেন। এগুলো আপনার একান্ত নিজ দায়িত্ব। কিছু মানবিক বিষয় আছে যেখানে সবাই ঐকমত্য পোষণ করে। তার মানে কোনও কিছু চাপিয়ে দেওয়াটা সঠিক নয়।”
বৃহ¯পতিবার (১৭ ডিসেম্বর) মহান বিজয় দিবস-২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ কথা বলেন। অনুষ্ঠানে পরিকল্পনা কমিশমনের সদস্য ও পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, স্বাধীনতার অর্জন আমাদের পরিচয় দিয়েছে, আত্মসম্মান দিয়েছে। হাজার বছরের অপমান থেকে আমাদের মুক্তি দিয়েছে। এই অর্জনের মহানায়ক আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং লাখো নায়ক রয়েছেন। বঙ্গবন্ধু ও শহীদদের নানা ত্যাগের মাধ্যমে নিজের ভূমি আমরা পুনরুদ্ধার করেছি। স্বাধীনতা অর্জন অনেকেই করে, যেমন ভারত স্বাধীনতা অর্জন করেছে আলোচনার মাধ্যমে। ভারত বহিরাগত দখলদারদের তাড়িয়েছে। কিন্তু আমরা আইনিভাবে স্ব ভূমিতে নিজে বিতাড়িত ছিলাম। সেখান থেকে পুনরুদ্ধার করেছি নিজেদের ভূমি।
এম এ মান্নান বলেন, স্বাধীনতা ধরে রাখতে আমাদের যার যার জায়গা থেকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। যেসব শহীদ আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন, তাদের আত্মত্যাগের বিনিময়ে হলেও আমাদের সবাইকে দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে। আমাদের সবার সুনির্দিষ্ট কাজের দায়িত্ব আছে। আমরা যারা প্রজাতন্ত্রের কর্মচারী, যারা রাজনীতি করি, আমাদের প্রত্যেকের ক্ষেত্র অত্যন্ত পরিষ্কার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী