শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০২:৪১ পূর্বাহ্ন

Notice :

তাহিরপুরে চালু হচ্ছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি

সুনামকণ্ঠ ডেস্ক ::
বেকার যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে নতুন করে সুনামগঞ্জ আরও দশ জেলায় চালু হচ্ছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি। জেলা দশটি হলো সুনামগঞ্জের তাহিরপুর, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, ফরিদপুরের সালতা, নেত্রকোনার কেন্দুয়া, পটুয়াখালী সদর কিশোরগঞ্জের মিঠাইমইন, পাবনার বেড়া, কক্সবাজারের মহেশখালী, যশোরের বাঘারপাড়া ও মাদারীপুরের শিবচর।
সম্প্রতি সংসদ ভবনে অনুষ্ঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় স¤পর্কিত স্থায়ী কমিটির অষ্টম বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য পাওয়া গেছে।
সেখানে আরও উল্লেখ করা হয়, পাইলটিং কর্মসূচির মাধ্যমে ধীরে ধীরে পর্যায়ক্রমে সপ্তম পর্ব পর্যন্ত ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারিত হয়েছে। এ পর্যন্ত ৩৭ জেলার ১২৮ উপজেলা এ কর্মসূচির আওতায় এসেছে।
ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অধীনে এ পর্যন্ত ২২ লাখ ৯ হাজার ৯১০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এর মধ্যে অস্থায়ী কর্মসংযুক্তি প্রাপ্ত ২২ লাখ ৭ হাজার ৫৭৫ জন। কর্ম সংযুক্তিতে ২০০৯-১০ অর্থবছরে থেকে ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত তিন হাজার ১৮০ কোটি ৮২ লাখ টাকা ব্যয় হয়েছে। চলতি অর্থবছর এ কর্মসূচির বরাদ্দ ৫৭৬ কোটি ৮৫ লাখ টাকা।
মন্ত্রণালয় থেকে উত্থাপিত বৈঠকের কার্যপত্রে আরও উল্লেখ করা হয়, ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বর্তমান সরকারের একটি অগ্রাধিকারমূলক কর্মসূচি।
নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারদলীয় নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য ২০০৯-১০ অর্থবছরে চালু হয় এ কর্মসূচি।
কর্মপ্রত্যাশী যুবক ও যুব মহিলা যারা শিক্ষিত (উচ্চ মাধ্যমিক ও তার বেশি) এবং বয়স ২৪ থেকে ৩৫ তারা এ কর্মসূচির উপকারভোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী