শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১০:১৬ অপরাহ্ন

Notice :

আবুয়া নদীতে সেতুর ভিত্তিপ্রস্তর : আরও সহজ হবে উত্তর সুরমার সড়ক যোগাযোগ

বিশেষ প্রতিনিধি ::
তাহিরপুর ও বিশ্বম্ভরপুরের একাংশকে সড়কপথে জেলা সদরের সাথে যুক্ত করতে তাহিরপুর-নিয়ামতপুর-সুনামগঞ্জ সড়কের আবুয়া নদীতে সেতু নির্মাণের দীর্ঘদিনের দাবি অবশেষে পূরণ হতে যাচ্ছে সদর আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহর প্রচেষ্টায়। বৃহস্পতিবার আবুয়া নদীর উপর সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এমপি পীর মিসবাহ।
সেতুটির নির্মাণকাজ সম্পন্ন হলে তাহিরপুর ও বিশ্বম্ভরপুর উপজেলার একাংশের জেলা সদরের সাথে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হওয়ার পাশাপাশি দূরত্বও কমে আসবে।
প্রায় ১৩৬ মিটার দৈর্ঘ্যবিশিষ্ট পিসি গার্ডার এই সেতুটির নির্মাণকাজ বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ বিভাগ। এতে ব্যয় হবে ২২ কোটি ৮৩ লক্ষ টাকা।
জানা যায়, প্রায় এক যুগেরও বেশি সময় আগে তাহিরপুর-নিয়ামতপুর-সুনামগঞ্জ সড়ক পাকা করা হলেও আবুয়া নদীতে সেতু না থাকায় সরাসরি সড়ক যোগাযোগ থেকে বঞ্চিত ছিলেন তাহিরপুর ও বিশ্বম্ভরপুর উপজেলার কয়েকটি ইউনিয়নের কয়েক লাখ মানুষ। সেতু না থাকায় নৌপথে অধিক সময় ব্যয় করে যোগাযোগ রক্ষা করতে হতো তাদের। যে কারণে জীবন-মানের নানা সূচকে পিছিয়ে ছিলেন এই অঞ্চলের মানুষ। এইসব প্রতিবন্ধকতা দূর করতে আবুয়া নদীর উপর একটি সেতু নির্মাণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন স্থানীয় জনতা।
স্থানীয়রা জানান, পীর ফজলুর রহমান মিসবাহ প্রথম মেয়াদে সুনামগঞ্জ-৪ আসনে এমপি নির্বাচিত হওয়ার পর সেতু নির্মাণের বহুল প্রত্যাশিত দাবিটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। সেই লক্ষ্যকে সামনে এগিয়ে যান তিনি। সেতু নির্মাণের উদ্যোগ নেয় সড়ক ও জনপথ বিভাগ। মাঝখানে সেতুটি নির্মাণে বিভিন্ন জটিলতা দেখা প্রকল্পটি স্থগিত হয়ে যায়। প্রতিশ্রুতি পূরণে এমপি মিসবাহ বার বার মন্ত্রণালয়ে যান সেতুটির নির্মাণ প্রক্রিয়া ফের শুরু করার জন্য। তাঁর অব্যাহত প্রচেষ্টায় এই জটিলতা দূর হয়। পুনঃপ্রাক্কলন করে দরপত্র আহ্বানের পর ঠিকাদার নিয়োগ দেয় সওজ। সেতুর কাজ টেকসই করতে বৃদ্ধি করা হয় নির্মাণ ব্যয়।
সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধীদলের হুইপ অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ বলেন, আবুয়া নদীতে সেতু নির্মাণের কাজ সমাপ্ত হলে এই অঞ্চলে সড়ক যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতি সাধিত হবে। সহজ, কম সময়ে ও কম খরচে মানুষ জেলা সদরের সাথে যোগাযোগ করতে পারবেন। দ্রুততম সময়ের মধ্যে যাতে নির্মাণকাজ শেষ হয় সেদিকে আমরা লক্ষ্য রাখব।
তিনি আরও বলেন, সেতুর পাশাপাশি নিয়ামতপুর-আনোয়ারপুর সড়কের কাজও অনুমোদন হয়েছে। পাশাপাশি আমার নির্বাচনী এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কগুলো জরুরি ভিত্তিতে সংস্কারের লক্ষ্যে প্রাক্কলন তৈরি করে ঢাকায় পাঠিয়েছে সংশ্লিষ্ট বিভাগ। অচিরেই ক্ষতিগ্রস্ত সড়কগুলোকে ভাল অবস্থায় নিয়ে যেতে পারব।
আবুয়া নদীতে সেতু নির্মাণে অর্থ বরাদ্দ দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেতুমন্ত্রী ওবাদুল কাদেরের প্রতি কৃতজ্ঞতা জানান অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ এমপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী