সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৪ অপরাহ্ন

Notice :

সুনামগঞ্জ আনসার কার্যালয় : ভাষা আন্দোলনবিরোধী নূরুল আমিনের নামফলক অপসারণের দাবি

স্টাফ রিপোর্টার ::
রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বায়ান্নর ভাষা আন্দোলনের মিছিলে যার নির্দেশে ছাত্রজনতার উপর গুলি চালনো হয়েছিল, স্বাধীনতাবিরোধী সেই নূরুল আমিনের নামে থাকা একটি নামফলক সুনামগঞ্জ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী কার্যালয়ের দেয়াল থেকে অপসারণের জন্য জেলা প্রশাসককে লিখিত অনুরোধ করেছেন এক মুক্তিযোদ্ধা।
সুনামগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সদস্য সচিব মালেক হুসেন পীর সোমবার এই অনুরোধ জানান।
তিনি জানান, ভাষা আন্দোলন এবং বাংলাদেশের মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী কুখ্যাত পাকিস্তানী দালাল নূরুল আমিনের নামসহ ভবনটির নাম ‘নূরুল আমিন আনসার হল, সুনামগঞ্জ’ হিসেবে ভবনের দেয়ালে এখনও নামফলক রয়েছে। নূরুল আমিন মহান ভাষা আন্দোলনের প্রত্যক্ষ বিরোধীতাকারী ছিলেন। তার নির্দেশেই ২১শে ফেব্রুয়ারি ভাষা ছাত্র-জনতার উপর গুলিবর্ষণ করা হয়েছিল। মুক্তিযুদ্ধেও বিরোধিতা করার কারণে দেশ স্বাধীন হওয়ার কয়েকদিন নূরুল আমিন পশ্চিম পাকিস্তানে পালিয়ে যান। দালালির পুরস্কার স্বরূপ পাকিস্তানের উপরাষ্ট্রপতির পদও লাভ করেন তিনি। এমন একজন আত্মস্বীকৃত স্বাধীনতাবিরোধীর নাম বাংলাদেশের একটি সরকারি অফিস ভবনে থাকা অত্যন্ত দুর্ভাগ্যজনক। মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ এবং দুই লক্ষ মা-বোনের আত্মত্যাগের প্রতি চরম অসম্মানজনক এই বিষয়টি। এমতাবস্থায় সরকারি ওই ভবন হতে দালাল নূরুল আমিনের নামফলক অপসারণ করা একান্ত আবশ্যক।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীরের লিখিত অনুরোধের পরিপ্রেক্ষিতে স্বাধীনতাবিরোধী নূরুল আমিনের নামফলক আসনার অফিসের দেয়াল থেকে অপসারণের জন্য আসনার কমান্ডারকে লিখিতভাবে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী