শনিবার, ০৪ জুলাই ২০২০, ০২:০৮ পূর্বাহ্ন

Notice :

অভিনয়শিল্পী হিসেবে বিটিভি’র তালিকাভুক্ত হলেন দেবাশীষ তালুকদার শুভ্র

স্টাফ রিপোর্টার ::
অভিনয়শিল্পী হিসেবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)’র তালিকাভুক্ত হয়েছেন সুনামগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনের প্রিয় মুখ দেবাশীষ তালুকদার শুভ্র। সম্প্রতি বিটিভির নিজস্ব ওয়েবসাইটে ১৪৫ জন অভিনয়শিল্পীর তালিকা প্রকাশ করা হয়। সেখানে দুই ধাপে অডিশন দিয়ে নিজের নামের জায়গা করে নিয়েছেন দেবাশীষ তালুকদার শুভ্র।

সুনামগঞ্জ প্রসেনিয়াম থিয়েটারের দলনেতা (নাটক) দেবাশীষের অভিনয়ের সাথে স¤পর্ক ছোটবেলা থেকেই। ৪ বছর বয়সে নকশীকাঁথার মাঠ নাটকে অভিনয়ের মাধ্যমে জামালগঞ্জ পাবলিক লাইব্রেরি মঞ্চে তার প্রথম মঞ্চে ওঠা৷ প্রয়াত নাট্যব্যক্তিত্ব সত্যরঞ্জন তালুকদারের সন্তান হিসেবে সাংস্কৃতিক পরিবেশেই তার বেড়ে ওঠা৷ ছোটবেলা বাবার কাছথেকেই আবৃত্তি ও অভিনয়ের দীক্ষা নিয়েছেন।

বিভিন্ন প্রতিযোগিতায় আবৃত্তি ও অভিনয়ে অংশগ্রহণ ছাড়াও বাবার সাথে বিভিন্ন নাটকে অভিনয় করে প্রশংসিত হতেন। মঞ্চে বাবার অভিনয় দেখে মুগ্ধ হতেন আর নিজেকেও মঞ্চে অভিনয়ের স্বপ্ন দেখতেন শুভ্র। ২০০৩ সালে এসএসসি পরীক্ষার পর সহপাঠী বন্ধুরা মিলে গড়ে তোলেন সুনামগঞ্জ প্রসেনিয়াম থিয়েটার। এই থেকে সাংগঠনিক থিয়েটার চর্চার শুরু।

রাজীব দেব মান্না, জালাল উদ্দিন রুমীদের কাছ থেকে অভিনয়ের প্রশিক্ষণ পেয়েছেন। মঞ্চে বিভিন্ন রকম চরিত্রে অভিনয়ের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন অনেক নাটকে। তার নিজের লেখা তিনটি নাটক মঞ্চস্থও হয়েছে বিভিন্ন সময়। ভালবাসেন উপস্থাপনা ও আবৃত্তি করতে। দরাজ কণ্ঠের আবৃত্তি দিয়ে সুনামগঞ্জের মানুষের মনে জায়গা করে নিয়েছেন শুভ্র। এছাড়া সাংগঠনিক আবৃত্তি চর্চা উন্নতির জন্য কাজ করছেন। শিশুদের জন্য নিজ বাসায় গড়ে তুলেছেন সত্যশব্দ আবৃত্তি ও অভিনয় চর্চাকেন্দ্র। এছাড়াও জেলা শিল্পকলা ও উপজেলা শিল্পকলা একাডেমির আবৃত্তি প্রশিক্ষক হিসেবে কাজ করছেন তিনি।

২০১৯ সালে জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনা ‘স্বাধীনতা উপত্যকায় মুক্তির লড়াই’ তার নির্দেশনায় ঢাকা ও সুনামগঞ্জের মঞ্চে প্রদর্শিত হয়ে প্রশংসা পায়। এটিই সুনামগঞ্জের কোন নির্দেশকের নির্দেশনায় নির্মিত প্রথম এবং একমাত্র নাটক যা ঢাকার জাতীয় মঞ্চে প্রদর্শিত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী