বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১০:৩৩ পূর্বাহ্ন

Notice :

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

সুনামকণ্ঠ ডেস্ক ::
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তথ্য অনুসারে, বৃহস্পতিবার (৯ এপ্রিল) রাত ৯ টা পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ২ হাজার ৬১৮। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৮৯ হাজার ৯১৫ জনের এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ৩৯ হাজার ৭৭৫ জন।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট চার লাখ ৩২ হাজার ৫৫৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৪ হাজার ৮২৯ জনের। তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৭ হাজার ৬৬৯। আর আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৯ হাজার ৪২২ জন।
মৃতের হিসাবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১৫ হাজার ২৩৮। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৫২ হাজার ৪৪৬।
মৃতের সংখ্যায় চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৮০ জন। এরমধ্যে ১০ হাজার ৮৬৯ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্য ও ইরানে মারা গেছে যথাক্রমে ৭ হাজার ৯৭ এবং ৪ হাজার ১১০ জন।
উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা তিন হাজার ৩৩৭। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে।
করোনা মহামারির আর্থিক ও মানবিক মূল্য নিরূপণে জাতিসংঘের এক গবেষণায় করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবে বিশ্বজুড়ে দারিদ্র্য বৃদ্ধি এবং এতে ৫০ কোটিরও বেশি মানুষ দরিদ্র হয়ে পড়তে পারে বলে আশঙ্কার কথা জানানো হয়েছে।
গবেষণা প্রতিবেদনের বরাতে বিবিসির খবরে বলা হয়েছে, মহামারি শেষ হয়ে গেলে বিশ্বের মোট ৭৮০ কোটি মানুষের অর্ধেকই দারিদ্র্যের মধ্যে থাকবে। নতুন করে দরিদ্র হয়ে পড়া মানুষদের প্রায় ৪০ শতাংশই হবে পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায়। আর এর প্রায় এক-তৃতীয়াংশ করে থাকবে সাব-সাহারান আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী