বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৯:৪৯ পূর্বাহ্ন

Notice :

দরিদ্র হওয়ার আশঙ্কায় ৫০ কোটি মানুষ

সুনামকণ্ঠ ডেস্ক ::
করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবে বিশ্বজুড়ে দারিদ্র্য বাড়তে পারে। এতে ৫০ কোটিরও বেশি মানুষ দরিদ্র হয়ে পড়তে পারে। করোনা মহামারির আর্থিক ও মানবিক মূল্য নিরূপণে জাতিসংঘের এক গবেষণায় এই চরম সতর্কতা উঠে এসেছে।
জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়েছে, এ নিয়ে গত ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো দারিদ্র্য বাড়ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আগামী সপ্তাহে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও জি-২০ অর্থমন্ত্রীদের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে এসব হুঁশিয়ারি এসেছে।
অক্সফামের তত্ত্বাবধানে গবেষণাটি সম্পন্ন করেছেন লন্ডনের কিংস কলেজ এবং অস্ট্রেলিয়ান ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের (এএনইউ) বিশেষজ্ঞরা। এএনইউ’র ক্রিস্টোফার হয় বলেন, ‘অর্থনৈতিক সংকট সম্ভবত স্বাস্থ্য সংকটের চেয়ে তীব্র হতে যাচ্ছে।’
ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দারিদ্র্য কবলিত মানুষের সংখ্যা ৪০ থেকে ৬০ কোটি বাড়বে। বলা হয়েছে ভাইরাসটি ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।
লন্ডনের কিংস কলেজের প্রফেসর অ্যান্ডি সামনার বলেন, আমাদের অনুসন্ধান উন্নয়নশীল দেশগুলোতে যথাশীঘ্র সম্ভব সামাজিক সুরক্ষা জাল বিস্তারের গুরুত্বের ওপর আলোকপাত করেছে, আরও বৃহত্তরভাবে বলতে গেলে উন্নয়নশীল দেশগুলোতে কোভিডের প্রভাবের ওপর এবং তাদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয়ের প্রতি বিস্তারিত মনোযোগ আকর্ষণ করেছে।
গবেষণা প্রতিবেদনের বরাতে বিবিসির খবরে বলা হয়েছে, মহামারি শেষ হয়ে গেলে বিশ্বের মোট ৭৮০ কোটি মানুষের অর্ধেকই দারিদ্র্যের মধ্যে থাকবে। নতুন করে দরিদ্র হয়ে পড়া মানুষদের প্রায় ৪০ শতাংশই হবে পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায়। আর এর প্রায় এক-তৃতীয়াংশ করে থাকবে সাব-সাহারান আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী