শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৫ অপরাহ্ন

Notice :

আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

সুনামকণ্ঠ ডেস্ক ::
সুনামগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আয়োজনে সহযোগিতা করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), জাতীয় মহিলা সংস্থা, ঢাকা আহছানিয়া মিশন, ব্র্যাক, কেয়ার-বাংলাদেশ, আশা, ওয়ার্ল্ড ভিশন।
‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ আবুল হোসেন মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাড. শামীমা শাহরিয়ার। তিনি তার বক্তব্যে বলেন, যুগের হাওয়া বদলে গেছে। নারীরা এখন আর পিছিয়ে নেই। রাষ্ট্র পরিচালনা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ পদে তারা আসীন হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী উন্নয়ন ও অধিকার আদায়ে কাজ করছেন। তাঁর দৃঢ়পদক্ষেপের ফলে আজ বিমান চালাচ্ছেন নারী। এ ছাড়া পুলিশের বড় বড় পদে এখন নারীরা। আগে কখনো সচিব পদে কোনো নারী ছিল না। আওয়ামী লীগ সরকারই সচিব পদে নারীদের নিয়ে এসেছে। তবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে নারী-পুরুষ সকলের চেষ্টায় আমাদের এগিয়ে যেতে হবে।
এমপি শামীমা শাহরিয়ার আলো বলেন, অধিকার কেউ কাউকে দেয় না, অধিকার আদায় করে নিতে হয়। তাই অধিকার আদায়ে নারীদের সোচ্চার হতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে নারীনেত্রী শীলা রায় আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশের অর্জন এবং নারীর সমতার কথা উল্লেখ করার পাশাপাশি নারীদের নিরাপত্তার বিষয়ে সকলকে একজোট হয়ে কাজ করার আহ্বান করেন। পাশাপাশি তিনি ভবিষ্যৎ প্রজন্মকে দায়িত্বশীল হয়ে নীতি নির্ধারণী পর্যায়ে নেতৃত্ব প্রদানের জন্য নিজেদেরকে গড়ে তোলারও আহ্বান জানান।
ওয়ান স্টপ ক্রাইসিস সেল সুনামগঞ্জের প্রোগ্রাম অফিসার সৈয়দা শাহনাজ মঞ্জুর-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য ও সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি অ্যাড. শামছুন নাহার বেগম শাহানা রব্বানী, জাতীয় মহিলা সংস্থা সুনামগঞ্জের চেয়ারম্যান ফৌজিআরা বেগম শাম্মী, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলাতানা কেয়া এবং সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুনামগঞ্জ মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো. আনিসুর রহমান।
আলোচনা সভায় টিআইবি’র এবছরের নারী দিবসের ধারণাপত্রটি পাঠ করেন সনাক সহ-সভাপতি কানিজ সুলতানা।
ধর্মপাশা :
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ধর্মপাশায় র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। রোববার সকালে উপজেলা পরিষদের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে গুরুত্ব সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুর রহিম মিয়া। কেয়ার জিএসকের উপজেলা ব্যবস্থাপক মো. জসিম উদ্দিনের পরিচালনায় বক্তব্য দেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইয়াসমিন আক্তার, উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম, ডিএসকের উপজেলা শাখার ব্যবস্থাপক মাইনুল হাসান প্রমুখ।
জগন্নাথপুর :
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জগন্নাথপুরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ ইয়াসির আরাফাত, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা আক্তার, উপজেলা প্রকৌশলী (এলজিইডি) গোলাম সারোয়ার, সাংবাদিক শংকর রায়, শিক্ষিকা সালেহা পারভীন, উপজেলা মহিলা অধিদপ্তরের প্রশিক্ষক উনু মিয়া প্রমুখ।
জামালগঞ্জ :
জামালগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রোববার সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা পাল।
মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রতিনিধি লক্ষ্মী রাণী দাসের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বীণা রাণী তালুকদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম জিলানী আফিন্দী রাজু, বাংলাদেশ মহিলা পরিষদ জামালগঞ্জ সভাপতি শেখ আয়েশা বেগম, জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ, জৈন্তা ছিন্নমূল সংস্থা টিপিং পয়েন্ট প্রজেক্টের ব্যবস্থাপক রুমানা বেগম। আরো বক্তব্য রাখেন মহিলা পরিষদের সহ-সভাপতি দীপশ্রী তালুকদার, মাধবী পাল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শাহানা আল আজাদ, জেসিস-এর কিশোরী খালেদা আক্তার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী