শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৭:৫৪ অপরাহ্ন

Notice :

মাটিয়ান হাওর : বাঁধের কাজে চরম অনিয়ম

রাজন চন্দ ::
তাহিরপুর উপজেলার বৃহৎ মাটিয়ান হাওরের ৬০নং প্রকল্পের ফসলরক্ষা বাঁধ নির্মাণে চরম অনিয়ম হচ্ছে। কাজের বিনিময়ে টাকা (কাবিটা) নীতিমালা অনুযায়ী ফসলরক্ষা বাঁধ তৈরীর নির্ধারিত শেষ সময় ছিল গতকাল ২৮ ফেব্রুয়ারি।
শুক্রবার দুপুরে সরেজমিনে মাটিয়ান হাওরের ৬০নং প্রকল্পে গিয়ে দেখা যায়, মাটিয়ান হাওরের বোরো ফসল রক্ষায় এ বাঁধটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সরকার নির্ধারিত বাঁধ নির্মাণকাজের শেষ দিনে যেন এ বাঁধ নির্মাণকাজ সবে মাত্র শুরু হয়েছে। এ সময় বাঁধের পাশে উপস্থিত একাধিক কৃষক জানান, বাঁধ নির্মাণে পিআইসি সভাপতি আবুল খায়ের চরম অনিয়ম করছেন। তিনি বড় ব্যবসায়ী সবসময় সুনামগঞ্জে থাকেন উনাকে এই বাঁধ নির্মাণের দায়িত্ব দিলেও তিনি অন্য লোকজন দিয়ে বাঁধের কাজ শুরু করেছেন।
স্থানীয় কৃষক আবুল মিয়া বলেন, মাটিয়ান হাওরের বোরো ফসলরক্ষায় এ বাঁধটি খুবই গুরুত্বপূর্ণ। এই বাঁধের কাজ মাত্র কয়েকদিন আগে শুরু হয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, ৬০ নং প্রকল্পের বাঁধ সংশ্লিষ্ট কৃষকরা বার বার পিআইসি সভাপতি আবুল খায়েরকে বাঁধ নির্মাণকাজ শুরু করার তাগিদ দিলেও তা আমলে না নিয়ে উল্টো কৃষকদের বিভিন্ন হুমকি প্রদান করেন। এ জন্য কৃষকরা ভয়ে এই বাঁধের বিষয়ে আর কিছু বলেননি।
অভিযোগের বিষয়ে পিআইসি সভাপতি আবুল খায়ের বলেন, ৭/৮ দিনে মধ্যে আমার বাঁধের কাজ শেষ হয়ে যাবে। যাদেরকে মাটি কাটার দায়িত্ব দিয়েছিলাম তারাই মূলত বাঁধ নির্মাণকাজটা দেরিতে শুরু করেছে।
পানি উন্নয়ন বোর্ড উপ-সহকারী প্রকৌশলী ইমরান হোসেন জানান, মাটিয়ান হাওরের ৬০নং প্রকল্পের কাজটি দ্রুত শেষ করার জন্য পিআইসি সভাপতিকে তাগিদ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী