বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১০:৩৩ পূর্বাহ্ন

Notice :

সাড়া ফেলেছে শাকূর মাহমুদের কাব্যগ্রন্থ ‘অহেতুক অভিমানী ছেলে’

ডা. শাকূর মাহমুদ ৫ই মার্চ ১৯৮৮ খ্রিস্টাব্দে নরসিংদী জেলার ভংগারটেক গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মো. শাহজাহান মিয়া একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি ২০০৩ সালে বাংলাদেশ রেলওয়ে হাই স্কুল ভৈরব থেকে এসএসসি এবং ২০০৫ সালে সরকারি বিজ্ঞান কলেজ থেকে এইচএসসি পাস করেন। ২০১১ সালে ঢাকা ডেন্টাল কলেজ থেকে বিডিএস এবং ২০১৩ সালে ৩২তম বিসিএস ক্যাডার নির্বাচিত হোন। ২০১৮ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে ডিডিএস পাস করেন। বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পি.এইচ.ডি করছেন।
ছোটবেলা থেকেই লেখালেখির অভ্যাস। বিশেষ করে মাদকবিরোধী জারি গান ও কবিতা অনেক ভালো লিখতেন। বাংলাদেশের জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক রাকিব মোসাব্বির ফিচারিং মাধবীলতা অ্যালবামে গায়ক শিশির-এর গাওয়া ‘বন্ধু তোমার হৃদয়ে’ গানটি লিখেছিলেন ডা. শাকূর মাহমুদ। মূলত রাকিব মোসাব্বিরের অনুপ্রেরণায় তার লেখা প্রথম গানটি ২০১০ সালে রেডিওর শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। গানটি প্রকাশ করে ছিল বাংলাদেশের প্রখ্যাত অডিও প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশন।
বর্তমানে পেশাগত জীবনে একজন ডাক্তার হয়েও তিনি লেখালেখি চালিয়ে যাচ্ছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভৈরব বইমেলা পরিষদের আয়োজনে ১০ দিনব্যাপী ২৩তম বঙ্গবন্ধু একুশে বইমেলা উপলক্ষে প্রিয় বাংলা-এর প্রকাশনায় তার লেখা প্রথম কবিতার বই ‘অহেতুক অভিমানী ছেলে’ বইটি প্রকাশিত হয়। বইটি সম্পর্কে লেখকের কাছে জানতে চাইলে লেখকের জানান, এটি আমার শখের বসে লেখা প্রথম কবিতার বই। এতে মানুষের বিভিন্ন সম্পর্ক অত্যন্ত সহজভাবে তুলে ধরার চেষ্টা করেছি। বইটিতে ছোট সোনামণি, কিশোর বয়সের মনের আকুলতা, প্রেমিক-প্রেমিকার মনের দ্বন্দ্ব, দাম্পত্য সম্পর্কের টানাপোড়েন, বয়স্কদের নিঃসঙ্গতা, সাধারণ ধার্মিকের মতামত, বর্তমান সামাজিক প্রেক্ষাপট ইত্যাদি বিষয় স্থান পেয়েছে। এই বইটি পাঠকের হৃদয়ে কিছুটা হলেও স্থান করে নিবে। তার লেখা বইটিতে মোট ২৭ টি কবিতা রয়েছে। পাঠকদের সাড়া পেলে ভবিষ্যতে একাধিক গল্পের বই প্রকাশের ইচ্ছা প্রকাশ করেন তিনি। এবারের বইমেলাতে তার লেখা অহেতুক অভিমানী ছেলে বইটি সর্বাধিক বিক্রি হয় বলে জানান স্টল মালিকরা। তিনি সকলের দোয়া ও আশীর্বাদ কামনা করেছেন। -সংবাদ বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী