বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৯:১২ পূর্বাহ্ন

Notice :

‘ফসলহানি হলে সংশ্লিষ্টদের ছাড় নয়’

স্টাফ রিপোর্টার ::
দক্ষিণ সুনামগঞ্জের দরগাপাশা ও পূর্ব বীরগাঁও ইউনিয়নে পথসভা করেছে হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি দল। রোববার দুপুরে প্রতিনিধি দল উপজেলার দরগাপাশা ও পূর্ব বীরগাঁও ইউনিয়নের বিভিন্ন বাঁধ পরিদর্শন শেষে দরগাপাশা ও পূর্ব বীরগাঁও ইউনিয়নে পৃথক পথসভা করে। হাওর বাঁচাও আন্দোলন ইউনিয়ন কমিটি এই সভার আয়োজন করে।
ছয়হারা পয়েন্টে অনুষ্ঠিত পথসভায় সভাপতিত্ব করেন হাওর বাঁচাও আন্দোলন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সহ-সভাপতি রাধিকা রঞ্জন তালুকদার। যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত পথসভায় প্রধান অতিথির বক্তব্যে হাওর বাঁচাও কেন্দ্রীয় কমিটির সাধারণ স¤পাদক বিজন সেন রায় বলেন, যারা হাওর রক্ষা বাঁধের কাজ করছেন তারাও এই এলাকার মানুষ। আমরা আশা করবো পিআইসি সঠিক সময়ে নীতিমালা অনুযায়ী বাঁধের কাজ শেষ করবেন। কারো গাফিলতির ফলে যদি ফসলহানি হয় তাহলে এর দায় পিআইসি, উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডকে নিতে হবে। এবার ফসলহানি হলে আমরা ঘরে বসে থাকব না, কৃষকদের সাথে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তুলব দুর্নীতিবাজদের বিরুদ্ধে, অনিয়মকারীদের বিরুদ্ধে। তাদের কাউকে ছাড় দেয়া হবে না।
তিনি আরো বলেন, কৃষকরা ধানের ন্যায্য মূল্য না পেয়ে কৃষি থেকে নিজেকে সরিয়ে নিচ্ছে। এ বছর হাওরের অনেক জমি পতিত রয়েছে। বর্গা চাষীরা জমি করতে আগ্রহী হচ্ছেন না। তাই কৃষকের ধানের ন্যায্য মূল্য দিতে হবে। কোন দালাল চক্র ছাড়াই যাতে কৃষকরা সরকারের কাছে ধান বিক্রি করতে পারে সে ব্যবস্থা করতে হবে। কৃষকের উৎপাদিত অর্ধেক ধান মে মাসেই সরকারকে ক্রয় করতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সালেহিন চৌধুরী শুভ, সাংগঠনিক স¤পাদক এমরানুল হক চৌধুরী, একে কুদরত পাশা, দরগাপাশা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রওশন খান সাগর, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সহ-সভাপতি জিয়া উদ্দিন, সাধারণ স¤পাদক ওবায়দুল হক মিলন, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক আবু সাইদ, বাঁধ বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম, শিমুলবাঁক ইউনিয়ন কমিটির আহ্বায়ক সৈয়দ জাহাঙ্গীর আলম, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সদস্য ও দরগাপাশা ইউনিয়ন কমিটির সদস্য সচিব সৈয়দ আসাদুজ্জামান, সমাজসেবক হারুন মিয়া, ব্যবসায়ী সিতু মিয়া, সমাজ সেবক সালিক আহমদ, হিফজুর চৌধুরী, কামরুজ্জামান, প্রদীপ কুমার দাস ও শৈলেন্দ্র সূত্রধর প্রমুখ।
এর বিকেলে পূর্ব বীরগাঁও ইউনিয়ন কমিটির উদ্যোগে বীরগাঁও পয়েন্টে পথসভার আয়োজন করা হয়। পূর্ব বীরগাঁও ইউনিয়ন কমিটির আহ্বায়ক মঞ্জুর আলম মালেকের সভাপতিত্বে ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সাধারণ স¤পাদক ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বাঁধ পরিদর্শন রিপোর্ট উপস্থাপন করেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সহ-সভাপতি সাজ্জাদুর রহমান। সেখানে ইউনিয়নের পাঁচটি বাঁধের বাজেট এবং বর্তমান কাজের অবস্থা তুলে ধরা হয়। জানানো হয় বাঁধগুলোর অবস্থা খুবই শোচনীয়। নিয়ম-নীতির তোয়াক্কা না করেই নামমাত্র কাজ করা হয়েছে।
পথসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়, যুগ্ম সম্পাদক সালেহিন চৌধুরী শুভ, সাংগঠনিক সম্পাদক এমরানুল হক চৌধুরী, কুদরত পাশা, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কমিটির সহ-সভাপতি জিয়া উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক আবু সাইদ, বাঁধ বিষয়ক স¤পাদক নজরুল ইসলাম, পূর্ব বীরগাঁও ইউনিয়ন কমিটির সদস্য সচিব রুহুল আমিন, শৈলেন্দ্র সূত্রধর প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী