শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ১১:২৬ অপরাহ্ন

Notice :

পুরাকীর্তির তালিকাভুক্ত হচ্ছে পাইলগাঁও জমিদার বাড়ি

স্টাফ রিপোর্টার ::
সরকারের সংরক্ষিত পুরাকীর্তির তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছে জগন্নাথপুরের পাইলগাঁও জমিদার বাড়ি। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এ বিষয়ে কার্যকর উদ্যোগ নিতে বৃহস্পতিবার পাইলগাঁও জমিদার বাড়ি পরিদর্শন করে। তারা জমিদারের পরিত্যক্ত দৃষ্টিনন্দন বাড়িটি ঘুরে দেখে স্থানীয়দের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। শীঘ্রই এই ঐতিহ্যবাহী স্থাপনাটি সরকারি পুরাকীর্তির তালিকাভুক্ত করা হবে বলে জানিয়েছে প্রতিনিধি দল।
পরিদর্শন শেষে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান বলেন, ঐতিহাসিক এই জমিদার বাড়িটি পুরাকীর্তি আইন ১৯৬৭ (সংশোধিত ১৯৭৬) অনুসারে বাংলাদেশ সরকারের পুরাকীর্তির তালিকায় অন্তর্ভুক্ত করা হলে একদিকে যেমন ঐতিহ্যবাহী জমিদার বাড়িটি রক্ষা করা যাবে, অন্যদিকে জমিদার বাড়িটিকে ঘিরে প্রত্নপর্যটন বিকাশের সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, স্থাপত্যিক ও ঐতিহ্যগত গুরুত্ব বিবেচনায় এটি জাতীয় ঐতিহ্যের অংশ হওয়ার দাবি রাখে। তাই আমরা এ বিষয়ে চিন্তা-ভাবনা করে শীঘ্রই উদ্যোগ নেব।
পরিদর্শনকালে প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন আঞ্চলিক পরিচালকের কার্যালয়ের ফিল্ড অফিসার মো. শাহীন আলম, গবেষণা সহকারী মো. ওমর ফারুক, সার্ভেয়ার চাইথোয়াই মার্মা, পটারী রেকর্ডার মো. ওমর ফারুক, অফিস সহায়ক লক্ষণ দাস প্রমুখ। এছাড়াও পরিদর্শনদলের সঙ্গে পাইলগাঁও ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. শাহান আহমদ, ইউপি সদস্য মো. আবু বকর মধু ও উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মোনায়েম খানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী