বুধবার, ০৩ মার্চ ২০২১, ০২:১৬ পূর্বাহ্ন

Notice :

মেশিন অকেজো হচ্ছে বারবার : পাসপোর্ট ডেলিভারির সময় বাড়ানোর নির্দেশ

সুনামকণ্ঠ ডেস্ক ::
একজন গ্রাহককে জরুরি ভিত্তিতে একটি পাসপোর্ট সাত দিনে এবং সাধারণভাবে ২১ দিনের মধ্যে দেয়ার কথা থাকলেও কেউই সময়মতো হাতে পাচ্ছে না পাসপোর্ট। তবে সহসাই কাটছে না পাসপোর্টের এ সংকট। এবার আনুষ্ঠানিকভাবে দেরি করে পাসপোর্ট দেয়ার ঘোষণা দিল বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর।
মঙ্গলবার (১৪ জানুয়ারি) অধিদফতরের মহাপরিচালকের নির্দেশে সহকারী পরিচালক শাহজাহান কবির এক অফিস আদেশে এ ধরনের ইঙ্গিত দেন।
কর্মকর্তাদের উদ্দেশে আদেশে বলা হয়েছে, ‘সম্প্রতি টেকনিক্যাল সমস্যার কারণে পার্সোনালাইজেশন সেন্টারে পাসপোর্ট প্রিন্টিং বিলম্ব হচ্ছে। দেশের অভ্যন্তরে আঞ্চলিক পাসপোর্ট অফিস/বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস থেকে সাধারণ (রেগুলার) আবেদনগুলো দ্রুত সময়ে অ্যাপ্রুভাল দিয়ে প্রিন্টের জন্য প্রেরণ করা হচ্ছে। এতে অতি জরুরি (এক্সপ্রেস) আবেদনের পাশাপাশি সাধারণ (রেগুলার) আবেদনগুলো জমা হয়ে কিউ বা সিরিয়ালে অনি®পন্ন থেকে যাচ্ছে এবং সিডিউল মেশিন (কম্পিউটার) বারবার অকেজো (হ্যাং) হয়ে পড়ছে। ফলে জরুরি এক্সপ্রেস ও ইমার্জেন্সি পাসপোর্ট সময়মত প্রিন্ট করা সম্ভব হচ্ছে না।’
‘এমতাবস্থায় পুনরায় আদেশ না দেয়া পর্যন্ত সাধারণ (রেগুলার) আবেদনগুলো এনরোলমেন্টের তারিখ (আবেদন করার তারিখ) হতে ৩০ দিন পরে অ্যাপ্রুভাল প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’, যোগ করেন তিনি।
সাধারণত পুলিশ ভেরিফিকেশন ও সবকিছু ঠিক থাকলে আবেদনকারীরা ১৮-২০ দিনের মধ্যে পাসপোর্টের অ্যাপ্রুভাল পেয়ে যান। তবে ৩০ দিনের আগে অ্যাপ্রুভাল না দেয়ার সিদ্ধান্তে দুই মাসের মধ্যেও একজন আবেদনকারী পাসপোর্ট পাবেন কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
আবু সাঈদ নামে এক আবেদনকারী গণমাধ্যমকে বলেন, আমি গত নভেম্বর মাসের শুরুতে পাসপোর্টের আবেদন করেছিলাম। ৬৩ দিন পর পাসপোর্ট হাতে পেয়েছি। আমার সঙ্গে পরিবারের যারা আবেদন করেছিল তাদেরও একই অবস্থা। এ সিদ্ধান্তের কারণে পাসপোর্ট পেতে আরও বিলম্ব হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী