বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১২:০৯ অপরাহ্ন

Notice :

জেএসসি’র ফলাফল : সিলেট বিভাগে পিছিয়ে সুনামগঞ্জ

স্টাফ রিপোর্টার ::
এবারের জেএসসি পরীক্ষার ফলাফলে সিলেট বিভাগে পাসের হারে সবচেয়ে পিছিয়ে আছে সুনামগঞ্জ, এগিয়ে আছে সিলেট। সিলেটে পাসের হার ৯৩.৮৮ শতাংশ আর সুনামগঞ্জে ৯২.৯৩ শতাংশ। অন্য দুই জেলায় পাসের হার যথাক্রমে হবিগঞ্জে ৯২.৯৬ শতাংশ আর মৌলভীবাজারে ৯৩.৩৩ শতাংশ।
অন্যদিকে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকেও এগিয়ে রয়েছে সিলেট জেলা আর সবচেয়ে পিছিয়ে সুনামগঞ্জ। সিলেটে জিপিএ-৫ পেয়েছে ১৭শ ৫২ শিক্ষার্থী আর সুনামগঞ্জে মাত্র ৪০৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
মঙ্গলবার বেলা ১২টায় সিলেট শিক্ষা বোর্ডের কনফারেন্স হলে বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) হাবিবা বাছিত এ তথ্য জানান।
প্রকাশিত ফলাফল থেকে জানাযায়, এবার জেএসসি পরীক্ষায় সিলেট জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৫৫ হাজার ৮৮ জন। যার মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫১ হাজার ৫ শত ১৩ শিক্ষার্থী। মোট অংশগ্রহণকারীদের মধ্যে ২৩ হাজার ৭ শত ৬ জন ছেলে ও ৩১ হাজার ৩ শত ৮২ জন মেয়ে। আর উত্তীর্ণদের মধ্যে ছেলে ২২ হাজার ৫২ জন ও মেয়ে ২৯ হাজার ৪ শত ৬১ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭ শত ৪০ জন ছেলে আর ১ হাজার ১২ জন মেয়ে।
সুনামগঞ্জে ৩২ হাজার ৭ শত ৫৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৩০ হাজার ১ শত জন। মোট অংশগ্রহণকারীদের মধ্যে ১৪ হাজার ৪ শত ৪০ জন ছেলে আর ১৮ হাজার ৩ শত ১৩ জন মেয়ে। আর উত্তীর্ণদের মধ্যে ১৩ হাজার ৮২ জন ছেলে আর ১৭ হাজার ১৮ জন মেয়ে। অপরদিকে জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ১ শত ৪২ জন ছেলে আর ২ শত ৬২ জন মেয়ে।
বোর্ডের অধীনে হবিগঞ্জ জেলায় ৩২ হাজার ৩৭৩ জন পরীক্ষা দিয়ে পাস করে ৩০ হাজার ৩২ জন। এরমধ্যে ছেলে ১২ হাজার ৬০৪ এবং মেয়ে ১৭ হাজার ৪২৮ জন। এই জেলায় ৬৯৫ জন জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে ছেলে ২৭৮ ও মেয়ে ৪১৭ জন।
মৌলভীবাজারে ৩৩ হাজার ৩৮৫ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩০ হাজার ৮৮৭ জন। এদের মধ্যে ছেলে ১২ হাজার ৭৯৬ এবং মেয়ে ১৮ হাজার ৯১ জন। জিপিএ-৫ পেয়েছে ৯২২ জন। এরমধ্যে ছেলে ৩৭৮ এবং মেয়ে ৫৪৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী