শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৪:৫৭ অপরাহ্ন

Notice :

অবসরে গেলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান

সুনামকণ্ঠ ডেস্ক ::
প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব পালন করে আসা সুনামগঞ্জের সন্তান মো. নজিবুর রহমান আজ মঙ্গলবার থেকে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাচ্ছেন। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত জারি করা এক আদেশ থেকে এসব তথ্য জানা গেছে।
এদিকে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব আহমদ কায়কাউস প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন। ফলে মঙ্গলবার পর্যন্ত দায়িত্বে থাকা নজিবুর রহমানের স্থলাভিষিক্ত হলেন তিনি।
এর আগে ২০১৭ সালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পান জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পালন করে আসা মো. নজিবুর রহমান। সে সময় চুক্তিতে থাকা কামাল আবদুল নাসের চৌধুরীর মেয়াদ শেষ হওয়ার তার স্থলাভিষিক্ত হন তিনি। এবার নজিবুর রহমানের স্থলাভিষিক্ত হলেন আহমদ কায়কাউস।
মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী তারা একই পদমর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্য সচিবের নাম থাকে।
১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।
১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা নজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকা নজিবুর রহমান এক সময় প্রয়াত ¯িপকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্ব পালনও করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী