বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০, ০৪:৫০ পূর্বাহ্ন

Notice :

শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত : বিনম্র শ্রদ্ধায় জাতির সূর্যসন্তানদের স্মরণ

সুনামকণ্ঠ ডেস্ক ::
একাত্তরে বাঙালির বিজয়ের লগ্নে জাতিকে মেধাশূন্য করতে যে বুদ্ধিজীবীদের নির্বিচারে নৃশংসভাবে হত্যা করেছিল ঘাতকরা, সেই শহীদ সূর্যসন্তানদের শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করেছে সুনামগঞ্জবাসী। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে শনিবার সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের জনতার ঢল নামে।
শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শফিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) হারুন অর রশীদ, মোখলেছুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার হায়তুন নবী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমীন নাহার রুমা, সদর থানার ওসি মো. সহিদুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক সভাপতি হাজী নূরুল মোমেন, বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আলী আমজাদ, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আসাদুল্লাহ সরকার, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক এমরানুল হক চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন, কলি তালুকদার আরতি প্রমুখ।
পরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
এদিকে, সুনামগঞ্জ পৌর কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ মো. শেরগুল আহমদের সভাপতিত্বে এবং প্রভাষক মো. তৈয়বুর রহমান তানিমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় অংশগ্রহণ করেন সহকারী অধ্যাপক মো. আবু নাসের, সহকারী অধ্যাপক শুভংকর তালুকদার, সহকারী অধ্যাপক রামানুজ রায়, প্রভাষক নোয়াজ উদ্দিনসহ অন্যান্য প্রভাষক এবং শিক্ষার্থীবৃন্দ।
উল্লেখ্য, একাত্তরের রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের বীরত্বে যখন পাকিস্তানি হানাদার বাহিনী বিপর্যস্ত, তখন পরাজয় সন্নিকটে আঁচ করতে পেরে তারা চূড়ান্ত আঘাত হানে বাঙালি জাতির ওপর। স্বাধীন বাংলাদেশকে মেধাশূন্য করতে এবং বাঙালির মুক্তিকে আরও শোকাবহ করে তুলতে তারা বেছে বেছে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিক, সাহিত্যিক, দার্শনিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে। এই বর্বরোচিত হত্যাযজ্ঞে হানাদারদের সর্বোতভাবে সহায়তায় করে তাদের এ দেশীয় দোসর রাজাকার, আলবদর ও আলশামস।
শিশু একাডেমী :
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সুনামগঞ্জ জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশুএকাডেমী সুনামগঞ্জ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। শনিবার সকালে জেলা শিল্পকলা একাডেমীর সংগ্রহশালা মিলনায়তনে আয়োজন করা হয় অনুষ্ঠানের। প্রতিযোগিতা শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো. নুর হোসাইন। প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হারুন-অর-রশিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ পৌর কলেজের সহকারউ অধ্যাপক শাহ আবু নাসের ও ডা. তানজিল হক। স্বাগত বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা বাদল চন্দ্র বর্মণ। প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন স্বপন চৌধুরী, কবি রোকেস লেইস ও মঞ্জু রায় চৌধুরী। পরে এক দোয়া মাহফিলে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। মুনাজাত পরিচালনা করেন মাওলানা মো. নুর হোসাইন। সবশেষে বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
দ্বীনি সিনিয়র মাদরাসা :
সুনামগঞ্জ শহরের দ্বীনি সিনিয়র মডেল মাদরাসার উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শনিবার সকালে মাদরাসার শিক্ষক মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাদরাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মো. আলী নুর। সিনিয়র শিক্ষক মোমতাজুল হাসান আবেদের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও বাংলাদেশ আ.লীগ জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট মো. আফতাব উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রভাষক রুহুল আমিন, মাওলানা আব্দুল হাকিম, মাওলানা নুরুজ্জামান, সহকারী শিক্ষক মো. মাহমুদুর রহমান, মো. আজাদ মিয়া, সিনিয়র শিক্ষক নাজমা সুলতানা, স্বাধীনা আক্তার, ইবতেদায়ী প্রধান মো. আব্দু শহীদ, জাহেদ উদ্দিন প্রমুখ। পরে শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। মুনাজাত পরিচালনা করেন মাদরাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মো. আলীনুর।
জগন্নাথপুর :
জগন্নাথপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও প্রবীণ রাজনীতিবিদ সিদ্দিক আহমদ।
জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুল কাইয়ূম মশাহিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজুর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পাটলি ইউপি চেয়ারম্যান সিরাজুল হক, সাবেক ইউপি চেয়ারম্যান হারুন রশীদ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক লুৎফুর রহমান, সহ-প্রচার সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ফিরোজ আলী, উপজেলা মুক্তিযোদ্ধা সম্পাদক কুতুব উদ্দিন, আওয়ামী লীগ নেতা আকমল খান, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী ইকবাল হোসেন ভূইয়া, জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র শফিকুল হক, পৌর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুল হাই, সাংস্কৃতিক সম্পাদক শুকুর আলী ভূইয়া।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলকলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি নুরুল হক, সাবেক যুগ্ম-সম্পাদক মিজানুর রহমান, সাবেক সাংগঠনিক সম্পাদক বশির আহমদ, জেলা যুবলীগ নেতা আলাল হোসেন রানা, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা সুহিন আহমদ দুদু, চিলাউড়া-হলদিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী আবদুল গফুর, সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মনোয়ার আলী, পাইলগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান আপ্তাব উদ্দিন, আওয়ামী লীগ নেতা নুরুল হক, জেলা মহিলা আওয়ামী লীগের সুফিয়া খানম সাথী, শিরিনা বেগম, সাবিয়া খাতুন, ডলি বেগম, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাবিবুর রহমান, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক এমদাদ আহমদ, জুবেদ খান, সহ-সম্পাদক তাজ উদ্দিন আহমদ তাজ, উপজেলা যুবলীগ নেতা রাজিব চৌধুরী বাবু, পৌর যুবলীগ নেতা আকমল হোসেন ভূইয়া, মুহিবুর রহমান লিটু, সৈয়দ জিতু মিয়া, আক্তার হোসেন, রাসেল আহমদ, জেলা ছাত্রলীগ নেতা জুনেদ আহমদ, উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি সুফি মিয়া, যুগ্ম-সম্পাদক তোহা চৌধুরী, পৌর ছাত্রলীগ নেতা আবু সাইদ প্রমুখ।
এদিকে, জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে পৃথকভাবে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা আক্তার, জগন্নাথপুর থানার ওসি ইখতিয়ার উদ্দিন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আবদুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুল কাইয়ূম মশাহিদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. শায়খুল ইসলাম প্রমুখ।
শাল্লা :
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শাল্লা উপজেলা প্রেসক্লাবের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে ক্লাবের সভাপতি পি.সি দাশ পিযুষের সভাপতিত্বে ও সাধারণ স¤পাদক জয়ন্ত সেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাংগঠনিক রণজিত কুমার দাস, দপ্তর স¤পাদক আর.সি দাশ আশিষ ও প্রেসক্লাবের দপ্তর স¤পাদক মানবেন্দ্র দাশ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী