বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৬:১৫ অপরাহ্ন

Notice :

ফসলরক্ষা বাঁধের কাজ : এখনও গঠন হয়নি পিআইসি

চয়ন কান্তি দাস ::
নির্ধারিত সময় পেরিয়ে গেলেও ধর্মপাশা উপজেলার হাওরগুলোতে ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও মেরামত কাজের জন্য এখনো প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন হয়নি। নীতিমালা অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে পিআইসি গঠন করার কথা। কর্তৃপক্ষ যথাসময়ে পিআইসি গঠন করতে না পারায় হাওরপাড়ের কৃষকদের মধ্যে ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে।
এলাকাবাসী ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এ উপজেলার চন্দ্রসোনার থাল, ঘোড়াডোবা, কাইলানী, ধানকুনিয়া, জয়ধনা, সোনামড়ল, গুরমা, গুরমার বর্ধিতাংশ এই আটটি হাওরের বোরো ফসল বন্যার কবল থেকে রক্ষা করতে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বাঁধ নির্মাণ করবে। কিন্তু হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও মেরামত কাজের জন্য সংশোধিত কাবিটা নীতিমালা অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে জরিপ, প্রাক্কলন তৈরি ও প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনসহ অন্যান্য যাবতীয় কার্যক্রম শেষ করার কথা।
নীতিমালা অনুযায়ী, ১৫ ডিসেম্বরের মধ্যে ফসলরক্ষা বাঁধের কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে সম্পন্ন করার কথা। কিন্তু সময় মতো বাঁধ নির্মাণে পূর্ব প্রস্তুতি না নেয়ায় নির্ধারিত সময়ের মধ্যে বাঁধের নির্মাণ কাজ শুরু ও শেষ না হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।
কৃষকরা জানিয়েছেন, দেরিতে বাঁধের নির্মাণকাজ শুরু করলে বাঁধগুলোর মাটি বসার সময় কম পায়, যে কারণে সেগুলো দুর্বল হয়। ফলে আগাম বন্যার পানির ধাক্কা সামলাতে বাঁধগুলো ততোটা কার্যকর হয় না। এমন পরিস্থিতিতে বাঁধের কাজ দ্রুততম সময়ের মধ্যে শুরু করার দাবি জানিয়েছেন।
হাওর বাঁচাও আন্দোলনের ধর্মপাশা উপজেলা কমিটির আহ্বায়ক মুক্তিযোদ্ধা সুলতান মজুমদার বলেন, হাওরের ফসলরক্ষা বাঁধের কাজের নীতিমালা অনুযায়ী যেখানে গণশুনানি হবে সেখানেই তাৎক্ষণিকভাবে কৃষকদের উপস্থিতিতে কমিটি গঠন করার কথা রয়েছে। কিন্তু এ উপজেলায় সেই নিয়মটা মানা হচ্ছে না। গণশুনানি শেষে পিআইসিতে থাকতে আগ্রহী কৃষকদের কাছ থেকে নাম ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে তা নিয়ে চলে আসা হচ্ছে। আর বলা হচ্ছে, উপজেলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এই কমিটি ঘোষণা করা হবে। আমরা স্বচ্ছতার সাথে দ্রুততম সময়ের মধ্যে কমিটি গঠন করে কাজ শুরুর দাবি জানাই।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী ও ধর্মপাশা উপজেলা কাবিটা প্রকল্প বাস্তবায়ন এবং পর্যবেক্ষণ কমিটির সদস্য সচিব মাহমুদুল ইসলাম বলেন, এবার হাওর থেকে দেরিতে পানি নামায় বাঁধের সার্ভের কাজ, প্রাক্কলন তৈরি ও শেষ করতে কিছুটা দেরি হচ্ছে। ফলে নির্ধারিত সময়ে পিআইসি গঠন করা সম্ভব হয়নি। তবে আগামী এক সপ্তাহের মধ্যেই পিআইসি কমিটি গঠনের কাজ সম্পন্ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী